ঢাকার পথে যাত্রা শুরু করলো 'ম্যাংগো স্পেশাল ট্রেন'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকার পথে যাত্রা শুরু করলো 'ম্যাংগো স্পেশাল ট্রেন'

walton

রাজশাহী: ছয়টি ওয়াগনে (মালগাড়ি) ৪ হাজার ২৯৫ কেজি আম, লিচু ও ঘি নিয়ে প্রথম দিন রাজধানী ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ছাড়লো 'ম্যাংগো স্পেশাল ট্রেন'। 

শুক্রবার (০৫ জুন) বিকেল ৫টা ৫০ মিনিটে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। ফিতা কেটে ও সবুজ পতাকা উড়িয়ে বিশেষ এই ট্রেন চলাচল কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এ সময় রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রেলওয়ে স্টেশন ব্যবস্থাপক আবদুল করিমসহ রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (পাকশী) ফুয়াদ হোসেন আনন্দ বাংলানিউজকে জানান, উদ্বোধনী দিনে আজ শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ থেকে যাত্রা শুরু করে 'ম্যাংগো স্পেশাল ট্রেন'। চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী রেলওয়ে স্টেশন পর্যন্ত বুকিং হয় মোট ৪ হাজার ২৯৫ কেজি আম, লিচু ও ঘি। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ থেকে বুকিং দেওয়া হয়েছে ১ হাজার কেজি আম ও লিচু। যার পরিবহন মূল্য ১ হাজার ৩০০ টাকা। এছাড়াও ২০ কেজি করে ১০টি ড্রামে মোট ২০০ কেজি ঘি বুকিং দেওয়া হয়৷ যার পরিবহন মূল্য ১ হাজার ৩০০ টাকা। 

এরপর কাঁকনহাট রেলওয়ে স্টেশন থেকে ৪০০ কেজি আম বুকিং করা হয়। যার পরিবহন মূল্য ৫২০ টাকা। 

আর রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে বুকিং করা হয় ২ হাজার ৬৯৫ কেজি আম। রাজশাহী থেকে ঢাকার পরিবহন খরচ ৩ হাজার ১৮৩ টাকা। 

চাঁপাইনবাবগঞ্জ থেকে এক কেজি আমের ভাড়া লাগছে ১ টাকা ৩০ পয়সা। আর রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে এক কেজি আম ঢাকার বিমানবন্দর, তেজগাঁও বা কমলাপুর রেলওয়ে স্টেশনে পরিবহন করতে খরচ পড়ছে ১ টাকা ১৮ পয়সা। এছাড়া নিয়মানুযায়ী ট্রেন ছাড়ার আগে যে কেউ তাদের মালামাল বুকিং দিতে পারছেন।

অথচ এই পরিমাণ আম রাজশাহী থেকে কুরিয়ার সার্ভিসে ঢাকায় পরিবহন করতে হলে খরচ পড়তো (১৫ টাকা কেজি হিসেবে) ৬৪ হাজার টাকারও ওপরে। 'ম্যাংগো স্পেশাল ট্রেন' সার্ভিস শুরু হওয়ায় নামমাত্র খরচে স্থানীয় কৃষক ও ব্যবসায়ীরা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী অঞ্চল থেকে ঢাকায় আম পাঠাতে পারছেন।

চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে আমসহ অন্যান্য পার্সেল পরিবহনের জন্য বিশেষ এই ট্রেনটি চালু হলো। চাঁপাইনবাবগঞ্জ থেকে যখন ঢাকা যাবে তখন ট্রেনটির নাম হবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-২’। আর ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ ফেরার পথে নাম হবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-১’। ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করবে।

ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ছেড়ে আসবে। রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছাবে ৫টা ২০ মিনিটে। এখানে ৩০ মিনিট বিরতি নিয়ে বিকেল ৫টা ৫০ মিনিটে আবারও ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ১টায়। ঢাকা থেকে ট্রেনটি রাত ২টা ১৫ মিনিটে ছেড়ে আসবে। রাজশাহী পৌঁছাবে সকাল ৮টা ৩৫ মিনিটে। এখানে ২০ মিনিট থেমে ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যাবে। পৌঁছাবে সকাল ১০টা ১৫ মিনিটে।

বাংলাদেশ সময় : ২০০০ ঘণ্টা, জুন ০৫, ২০২০
এসএস/এমআরএ

ক্লিক করুন, আরো পড়ুন: রাজশাহী
Nagad
নুরে আলম সিদ্দিকীর বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি
বিনামূল্যে ইন্টারনেট পাওয়া শিক্ষার্থীদের অধিকার
করোনা আক্রান্তের ঝুঁকির মধ্যেই স্বাভাবিক হচ্ছে নগরজীবন!
ভিয়েতনামে আটকে পড়া ২৭ বাংলাদেশি নিয়ে মন্ত্রণালয়ের ব্যাখ্যা
ক্ষেতলালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু


এবার ফ্লোরিডায় মানুষের মগজখেকো অ্যামিবার হানা! 
পিরোজপুরে মতানৈক্যের কারণে উন্নয়নে বরাদ্দকৃত টাকা ফেরত   
হাতিয়ায় ৩ হাজার মানুষ পানিবন্দি
সারা দেশে একটি ‘সাইবার পুলিশ স্টেশন’ করবে সিআইডি
স্ত্রীসহ ক্রেস্ট সিকিউরিটির চেয়ারম্যান আটক