৬৯ দিন পর যাত্রা শুরু করলো মধুমতি-কপোতাক্ষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

রাজশাহী: রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে আবারও যাত্রা শুরু করলো আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ও কপোতাক্ষ এক্সপ্রেস। করোনা ভাইরাস পরিস্থিতিতে একটানা ৬৯ দিন বন্ধ থাকার পর বুধবার (৩ জুন) এ দু’টি আন্তঃনগর ট্রেন যাত্রা শুরু করে।

গত ২৫ মার্চ থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের সব রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল। রাজশাহী রেলওয়ে স্টেশনে জীবাণুনাশক কক্ষের মধ্যে দিয়ে প্রবেশ, হাত স্যানিটাইজেশন ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখাসহ ১৯ দফা নির্দেশনা দিয়ে যাত্রীদের ট্রেনে উঠতে হচ্ছে।

যাত্রার আগে ওয়াশপিটে পরিচ্ছন্নতার পাশাপাশি জীবাণুমুক্ত করা হয় ট্রেনের ভেতর ও বাইরে। ট্রেনের মধ্যে শারীরিক দূরত্ব নিশ্চিত করার জন্য একটি সিট ফাঁকা রেখে আরেকটি সিটে বসতে দেওয়া হচ্ছে যাত্রীদের।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম জানান, ভোর ৬টায় কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসে। রেলওয়ে স্টেশনে পৌঁছেছে ১১টা ৫০ মিনিটে। পরে সোয়া ২টায় ট্রেনটি আবারও রাজশাহী থেকে খুলনার উদ্দেশে যাত্রা করে। ট্রেনটি রাত ৮টার দিকে খুলনায় রেলওয়ে স্টেশনে পৌঁছাবে।

এদিকে, বুধবার সকাল ৮টায় মধুমতি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে ছেড়ে যায়। দুপুর ১টায় ট্রেনটি রাজবাড়ী পৌঁছে। এরপর বিকেল ৩টায় সেটি আবারও রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসে। রাজশাহী এসে পৌঁছাবে রাত ৮টায়। অর্থাৎ, বন্ধের পর চালু হলেও আগের নির্ধারিত শিডিউল অনুযায়ীই ট্রেন দু’টি নিজ নিজ গন্তব্যে চলাচল করবে।

এর আগে গত ৩১ মে পশ্চিমাঞ্চল রেলওয়ের অধীনে থাকা চারটি ট্রেন চলাচল শুরু করেছে। এগুলো হলো- বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ (চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা), ‘লালমনি এক্সপ্রেস’ (লালমনিরহাট-ঢাকা), ‘চিত্রা এক্সপ্রেস’ (খুলনা-ঢাকা) এবং ‘পঞ্চগড় এক্সপ্রেস’ (পঞ্চগড়-ঢাকা)। প্রতিটি ট্রেনে অর্ধেক আসনে যাত্রী নেওয়া হচ্ছে। শতভাগ টিকিট বিক্রি করা হচ্ছে অনলাইনে। কাউন্টার থেকে কোনো টিকিট বিক্রি করা হচ্ছে না। তবে প্রথম দিকে ট্রেনগুলোতে স্বাস্থবিধি মানার চিত্র লক্ষ্য করা গেলেও ধীরে ধীরে পুরনো চেহারায় ফিরছে ট্রেনযাত্রা। এতে উদ্বেগ বাড়ছে আবারও।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জুন ০৩, ২০২০
এসএস/এএ  

Nagad
রেলওয়ে চট্টগ্রাম থেকে ৫ লাখ ৮৫ হাজার টাকা পাবেন যাত্রীরা
অমিতাভ বচ্চনের দ্রুত আরোগ্য কামনা আখতার-আফ্রিদির
২৯ শতাংশ পোশাক শ্রমিক ব্যয়ের সিদ্ধান্ত নিজে নেন
কুড়িগ্রামে ২০ গ্রাম প্লাবিত, লক্ষাধিক মানুষ পানিবন্দি
গাইবান্ধায় নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত


না’গঞ্জে হকারদের সড়ক অবরোধ
ডা. সাবরিনার বিরুদ্ধে অনুসন্ধান করবে দুদক
পাটকল বন্ধের প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের পদযাত্রা
বগুড়ায় যমুনার পানি বিপৎসীমার ৫৬ সে.মি. উপরে
যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক