চলাচলের জন্য প্রস্তুত বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাস ধুয়ে-মুছে পরিষ্কার করা হচ্ছে। ছবি: জিএম মুজিবুর রহমান

walton

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণ রোধে বন্ধ হওয়ার দীর্ঘ ২ মাস ৭ দিন পর, সোমবার (১ জুন) থেকে শুরু হচ্ছে গণপরিবহন ও দূরপাল্লার বাস চলাচল। বাস চলাচলের উপযোগী করতে প্রস্তুতি নিচ্ছে পরিবহন মালিক ও শ্রমিকেরা। বাস ধুয়ে-মুছে পরিষ্কার করা হচ্ছে।

রোববার (৩১ মে) রাজধানীর বাস টার্মিনালগুলো ঘুরে এ চিত্র দেখা যায়।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, তারা স্বাস্থ্যবিধি মেনে বাস চালাতে প্রস্তুতি নিচ্ছেন। বাসে শারীরিক দূরত্ব নিশ্চিত ও জীবাণুনাশক স্প্রে করা হবে। এছাড়াও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হবে।

রাজধানীর সায়দাবাদ বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, দীর্ঘ দিন ধরে বাস না চালানোয় বাসে মরিচা ধরে আছে। এসব বাস ধুয়ে মুছে পরিষ্কারের পাশাপাশি টেকনিক্যাল সমস্যাও সমাধান করছে মেকানিকরা।

একই চিত্র দেখা যায় রাজধানীর মহাখালী ও গাবতলী বাস টার্মিনালে। পরিবহন শ্রমিকরা গাড়ি প্রস্তুত করছেন। গাড়ি ধোয়া মোছার পর জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

স্টার লাইন পরিবহনের পরিচালক জামাল উদ্দিন বাংলানিউজকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা বাস চলাচলের উপযোগী করছি। বাসে শারীরিক দূরত্ব নিশ্চিত করার পাশাপাশি নিয়মিত জীবাণুনাশক স্প্রে করা হবে। এছাড়াও হ্যান্ড স্যানিটাইজার থাকবে।

ইউনিক পরিবহনের চালক সলিম মিয়া বলেন, দীর্ঘ দিন ধরে বাস বন্ধ রয়েছে। তাই ধোয়া মোছার পাশাপাশি গাড়িতে কোনো সমস্যা থাকলে সেগুলো নিয়ে কাজ করছেন আমাদের মেকানিকরা।

যাত্রাবাড়িতে ইউনিক পরিবহনের ডিপোতে গিয়ে দেখা যায়, বাস প্রস্তুত করে সারি সারি লাইনে দাঁড়িয়ে আছে। সবগুলোই নতুন করে চেক করা হচ্ছে।

এনা পরিবহনের চালক পলাশ হাসান বলেন, আমাদের কোম্পানি সব বাসই চালানোর জন্য প্রস্তুত করছে। এখন আমরা নিজেরা গাড়ি চালিয়ে চেক করে নিচ্ছি।

দূরপাল্লার বাসের বাইরেও রাজধানী ও আশপাশের জেলায় চলাচলকারী বাসও প্রস্তুত করছে পরিবহন মালিক শ্রমিকরা। বাসের আসনে নতুন করে কাভার লাগানো হচ্ছে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ বাংলানিউজকে বলেন, সরকারের নির্দেশনা পাওয়ার পর থেকেই আমরা কাজ শুরু করি। এখন বাসগুলো চলাচলের জন্য প্রস্তুত রয়েছে। তিনি বলেন, স্বাস্থ্য বিধি মানতে আমরা সকল ও চালককে সর্বোচ্চ নির্দেশনা দিয়েছি। যাত্রীরাও যাতে স্বাস্থ্যবিধি মেনে বাস ভ্রমণ করেন, আমরা সেই অনুরোধ করবো।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মে ৩১, ২০২০
টিএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
সাংবাদিক লাবলুকে হারানোর এক বছর
সিলেটে দুই চিকিৎসকসহ করোনায় আক্রান্ত আরো ৭৪ জন
রাজধানীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে যুবক নিহত
দুই বন্ধুকে পোড়াচ্ছে এন্ড্রু কিশোরের ফেলে যাওয়া স্মৃতি
ঈদুল আজহাকে কেন্দ্র করে সক্রিয় জালনোট প্রতারক চক্র


সিঙ্গাপুর থেকে ফিরলেন আটকে পড়া ১৬২ বাংলাদেশি
 হেফাজতের বিরুদ্ধে ষড়যন্ত্র বরদাশত করা হবে না: আল্লামা শফী
জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ
স্বাস্থ্যসুরক্ষায় ডিআরইউর নতুন সংযোজন অক্সিজেন কনসেনট্রেটর
নোয়াখালীতে করোনায় আরো একজনের মৃত্যু, মোট ৫৩