ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

জাতীয়

ইউনাইটেড হাসপাতালে আগুন: মৃতদের মধ্যে ৩ জন করোনা পজিটিভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪০ ঘণ্টা, মে ২৮, ২০২০
ইউনাইটেড হাসপাতালে আগুন: মৃতদের মধ্যে ৩ জন করোনা পজিটিভ

ঢাকা: ইউনাইটেড হাসপাতালের করোনা চিকিৎসার জন্য তৈরি অস্থায়ী ইউনিটে অগ্নিকাণ্ডে ৫ জন নিহত হয়েছেন। চিকিৎসাধীন এক রোগীর স্বজনই জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন দিয়ে প্রথম অগ্নিকাণ্ডের খবর জানান।

অস্থায়ীভাবে নির্মিত ওই করোনা ইউনিটে অগ্নি নির্বাপনের যথাযথ ব্যবস্থা ছিলো কি-না কিংবা এ ঘটনায় হাসপাতালের গাফিলতি ছিলো কি-না তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে পুলিশ।

বুধবার (২৭ মে) রাত ৯টা ৫৫ মিনিটে হাসপাতালে অস্থায়ী করোনা ইউনিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ঘটনাস্থল পরিদর্শনে এসে ডিএমপির গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) সুদীপ কুমার চক্রবর্তী বলেন, অগ্নিকাণ্ডের সময় এক রোগীর স্বজন গেটে দাঁড়ানো ছিলেন। তিনি ৯টা ৪৮ মিনিটে আগুন দেখে ৯৯৯ এ ফোন করেন। আমরা তার ফোন চেক করেছি। এর ফলে ধরে নিতে পারি অগ্নিকাণ্ডের সূচনা ৯টা ৪৮ মিনিটে। পরে ভাটারা থানার মাধ্যমে আমরা ফায়ার সার্ভিসকে দ্রুত মেসেজ পাঠাই। তবে ফায়ার সার্ভিস আসা পর্যন্ত সময়ে হঠাৎ করেই আগুন বড় পর্যায়ে চলে যায়, এর ফলে প্রাথমিক পর্যায়ে আগুন নেভানো সম্ভব হয়নি।

প্রত্যক্ষদর্শীর বরাতে তিনি বলেন, রোগীর স্বজনরা এসির স্পার্কিং থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়তে দেখেছেন বলে জানিয়েছেন।  

তাছাড়া ওই তাবুতে অনেক ধরনের স্যানিটাইজেশন উপাদান ছিলো, যা খুবই দাহ্য পদার্থ। এর পরিপ্রেক্ষিতে স্বল্প সময়ে আগুন খুব বড় আকার ধারণ করে এবং ৫ জন রোগী মৃত্যুবরণ করেন।

নিহত ৫ জনের মধ্যে ৩ জন করোনা পজিটিভ ছিলেন উল্লেখ করে তিনি বলেন, নিহতদের মধ্যে তিনজন করোনা পজিটিভ এবং ২ জন নেগেটিভ বলে চিকিৎসকরা আমাদের জানিয়েছেন। নিহতদের মধ্যে চারজন পুরুষ এবং একজন নারী। তাদের তিনজনের বয়স ৭০ এর উপরে, একজনের ৪৫ এবং আরেকজনের ৫০।

যেহেতু ২ জনের করোনা নেগেটিভ ছিলো, তাই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে স্বজনদের কাছে তাদের মরদেহ হস্তান্তর করা হবে। বাকি তিন জনের মরদেহ আইইডিসিআর এর নির্দেশনা অনুযায়ী তাদের ধর্মীয় বিধান মেনে দাফন বা সৎকার করা হবে।

তিনি আরো বলেন, এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমরা ফায়ার সার্ভিস ও বিশেষজ্ঞদের মতামত নেব। কর্তৃপক্ষের গাফিলতি ছিলো কি না না অগ্নি নির্বাপনের ব্যবস্থা ছিলো কি না খতিয়ে দেখা হবে।

সে অনুযায়ী তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০২৩৭ ঘণ্টা, মে ২৮, ২০২০
পিএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa