বঙ্গবন্ধু শান্তির দূত ছিলেন: লন্ডন হাইকমিশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জুলিও কুরি শান্তি পুরস্কার গ্রহণ করছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমার শান্তির দূত ছিলেন বলেই জুলিও কুরি শান্তি পুরস্কার অর্জন করে বিরল আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছিলেন উল্লেখ করে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন।

শনিবার (২৩ মে) যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৪৭তম বার্ষিকী উপলক্ষে প্যানেল আলোচনায় এ শ্রদ্ধা নিবেদন করে।

কোভিড-১৯ মহামারি লকডাউনের কারণে বাংলাদেশ হাইকমিশন লন্ডন বর্ষপূর্তি উপলক্ষে অভ্যন্তরীণ প্যানেল আলোচনার আয়োজন করে।

যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনার সাইদা মুনা তাসনিম প্যানেল আলোচনাকালে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণতন্ত্র, মানবাধিকার, ধর্মনিরপেক্ষতা, আজীবন অহিংস ও শান্তিপূর্ণ দর্শন এবং সংগ্রামের কারণে ৪৭ বছর আগে জুলিও কুরি শান্তি পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির স্মৃতি স্মরণ করিয়ে দেয় যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিই ছিলেন না, তিনি ছিলেন বিশ্বের নাগরিক অধিকারে সোচ্চার মহান এক কণ্ঠস্বর। যেমন ছিলেন নেলসন ম্যান্ডেলা, মার্টিন লুথার কিং, জওহরলাল নেহরু।

হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু সর্বদা শান্তিকেন্দ্রিক, অহিংস গান্ধীবাদী রাজনৈতিক দর্শনের পথ অনুসরণ করেছিলেন। তিনি তার জীবনের এক-চতুর্থাংশ সময় কারাগারে কাটিয়েছেন। বাঙালি জাতির প্রতি বৈষম্য, অন্যায়, নিপীড়ন, দমন-নিপীড়নের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য বার বার তিনি আন্দোলন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ০৬০৮ ঘণ্টা, মে ২৪, ২০২০
আরকেআর/টিএ

Nagad
সিরাজগঞ্জে ফের বাড়ছে যমুনার পানি
চ্যাম্পিয়নস লিগ: ক্যাম্প ন্যুয়ে নাপোলিকে আতিথ্য দেবে বার্সা
রাজশাহীতে বাস-ট্রলি সংঘর্ষে নিহত ১
গৌহাটি গেলেন বাংলাদেশে আটকে পড়া ১৬ ভারতীয় নাবিক
অনলাইন ক্লাশের জন্য ভিন্নধর্মী ওয়েবসাইট তৈরি তিন তরুণের


গ্র্যামি অ্যাওয়ার্ডে সাজের মিউজিক!
করোনায় মারা গেলেন ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান
মাস্ক পরোটা!
বরিশালে আশানুরূপ সরবরাহ নেই ইলিশের
লকডাউন সফল করতে কঠোর চবি প্রশাসন