করোনা: বাংলাদেশে শুধু বয়স্ক নয়, ঝুঁকিতে সব বয়সীরাই

রেজাউল করিম রাজা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন পরিসংখ্যানে দেখা যাচ্ছিল তরুণ ও কম বয়সীদের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অপেক্ষাকৃত কম। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে দেখা যাচ্ছে ভিন্নচিত্র। বাংলাদেশে শুধু বয়স্ক ব্যক্তিরাই নয়, সব বয়সীরাই করোনা ভাইরাসের চরম ঝুঁকিতে রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ১১২ জন। এদের মধ্যে ১০ বছরের নিচে করোনা আক্রান্ত ৩ জন, ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে আছে ৯ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৪ জন, ৪১ থেকে ৫০ বছর বছরের মধ্যে ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন ২৩ জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে আছেন ১১ জন।

বাংলাদেশে তরুণ ও কম বয়সীদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা অপুষ্টিজনিত বিভিন্ন রোগ, ভেজাল খাবার, পুষ্টি সমৃদ্ধ খাবারের অভাব, রোগ প্রতিরোধ ক্ষমতা কম- এগুলোকে অন্যতম প্রধান কারণ হিসেবে উল্লেখ করছেন।

বাংলাদেশে সব বয়সের মানুষের করোনায় আক্রান্তের কারণ জানতে চাইলে ঢাকা মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. মোকতেল হোসেন বাংলানিউজকে বলেন, উন্নত দেশগুলোর মানুষ পুষ্টিকর এবং ভেজালমুক্ত খাবার খান। যার ফলে তাদের অপুষ্টিজনিত রোগ থাকে না এবং একই কারণে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও আমাদের দেশের মানুষের থেকে বেশি। আমাদের দেশে পুষ্টির অভাব রয়েছে। বাংলাদেশে অপুষ্টিজনিত সমস্যা বেশি, রোগ প্রতিরোধ ক্ষমতাও কম। এছাড়া উল্টো পাল্টা ওষুধ সেবনের ফলেও আমাদের দেশের মানুষের শরীরের (Immunity) রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

তিনি আরও বলেন, মানুষের শরীরে যে বিশেষ মেকানিজম রোগ প্রতিরোধ ক্ষমতা, এটা যাদের কম, তাদের কোনো রোগ আক্রমণ করলে তারা সহজেই জীবাণুর কাছে পরাভূত হয়ে যায়। শত্রু সেখানেই আঘাত করে, যেখানে দুর্বল পায়। পাশাপাশি যে বয়সের মানুষ হোক না কেন তার মধ্যে যদি অন্যান্য অসুখ থাকে সে সহজেই রোগের কাছে পরাজয় বরণ করে নেয়। কম বয়সের মানুষের শরীর রোগ-জীবাণুর সঙ্গে যুদ্ধ করতে অভ্যস্ত। কিন্তু আমাদের দেশে এ ফর্মুলা কাজ করছে না। রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম, তাদের শরীরে করোনা ভাইরাস প্রবেশ করলে সহজেই দুর্বল হয়ে যায়। যার ফলে আমাদের দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় সব বয়সের মানুষ দেখা যাচ্ছে। দেশের কম বয়সীরাও করোনা ভাইরাসের চরম ঝুঁকিতে রয়েছে।

করোনা বিষয়ে কোনো ধরনের অবহেলা না করে সবার বেশি বেশি সচেতনতা অবলম্বন করার পরামর্শ দিয়ে মেডিসিন বিশেষজ্ঞ আরও বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখা, একে অপরের নিরাপদ দূরত্ব ৬ ফুট হলে ভালো, তবে তিন ফুট হলেও চলে। জনসমাগমস্থলে না যাওয়া, ঘনঘন সাবান পানি দিয়ে হাত ধোয়া। হাত না ধুয়ে চোখে, নাকে, মুখে হাত না দেওয়া। করোনা ভাইরাস তিন-চারঘণ্টা বাতাসে ভেসে থাকতে পারে। তাই বাহিরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। বাহির থেকে বাসায় ঢুকলে অবশ্যই হাত ধুতে হবে, জুতা স্যান্ডেল দরজার বাহিরে রাখাই ভালো।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২০
আরকেআর/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন দুই আ.লীগ নেতা
করোনায় আরও এক চিকিৎসকের মৃত্যু
পটুয়াখালী-বরগুনায় ৬ দিন ১০ ঘণ্টা করে বিদ্যুৎ বন্ধ থাকবে
লিবিয়ায় মানবপাচার চক্রের ২ সদস্য গোপালগঞ্জে গ্রেফতার
মাঠে ব্যাট-বলের ভারসাম্য চান অনিল কুম্বলে


খুলনায় বাসচাপায় যুবক নিহত
করোনা প্রতিরোধে চিকিৎসা সুবিধা বাড়ানোর দাবি
রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু
বরিশাল বিভাগীয় কমিশনার হলেন অমিতাভ সরকার
তুরস্কের সুপার লিগের শীর্ষ ক্লাবকে নিষিদ্ধ করলো উয়েফা