শিবচরে সুস্থ হওয়া ৩ জন ফের আইসোলেশনে, কঠোর প্রশাসন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজ

walton

মাদারীপুর: মাদারীপুরের শিবচরে করোনা পজিটিভ তিন ব্যক্তি সুস্থ হয়ে বাড়ি ফেরার পর আবারও অসুস্থ হয়েছেন। তাদের ফের আইসোলেশনে রাখা হয়েছে। 

এ ঘটনায় উপজেলাটির সঙ্গে অনির্দিষ্টকালের জন্য জেলার সব ধরনের যোগাযোগ বন্ধ রাখা হয়েছে।

সোমবার (৬ এপ্রিল) সকাল থেকে ওই উপজেলার সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন করে জেলা সদরসহ আশেপাশে প্রবেশের পথে ব্যারিকেড দিয়ে রেখেছে স্থানীয় প্রশাসন। 

এর আগে ফের আক্রান্ত হওয়া ওই তিন ব্যক্তিসহ মোট চারজনকে রোববার (৬ এপ্রিল) মাদারীপুর সদর হাসপাতালের আইসোলেশনে রাখা হয়। 

এদিকে উপজেলা থেকে করোনা পরিস্থিতির উন্নতি হলে পুনরায় সব পথ খুলে দেওয়া হবে জানান মাদারীপুর জেলা প্রশাসক (ডিসি) ওয়াহিদুল ইসলাম।

শিবচরে করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত ও ভাইরাসটি প্রতিরোধে পুরো উপজেলাতেই অনির্দিষ্টকালের জন্য সব ধরনের যোগাযোগ বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। বন্ধ থাকছে হাট-বাজারের দোকানপাটও। ওষুধের দোকান ছাড়া শুধু নিত্যপণ্যের দোকান খোলা থাকবে। তবে দুপুর ২টার পর সব বন্ধ থাকবে। মানুষের জনসমাগম এড়াতে কঠোর অবস্থানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। সোমবার দুপুরে আয়োজিত প্রশাসনের এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা ও শিবচর উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনায় সারা দেশের মধ্যে মাদারীপুর রয়েছে অত্যন্ত ঝুঁকিতে। বিশেষ করে শিবচর উপজেলায় করোনার ঝুঁকি দিন দিন বাড়ছে। এ কারণে সোমবার সকাল থেকে উপজেলার সঙ্গে জেলা সদরের যাতায়াতের সব পথ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। তবে খাদ্যপণ্য, ওষুধ বহনকারী গাড়ি, অ্যাম্বুলেন্সসহ জরুরি সেবার যানবাহন যাতায়াত করতে পারবে। রাস্তায় পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। পুলিশের পাশাপাশি সেনাবাহিনী, র‌্যাবের টহল আরও জোরদার করা হবে।

করোনা পরিস্থিতি নিয়ে সোমবার জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে শিবচরে বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক (ডিসি) মো. ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মাহবুবু হাসান, সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামানসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।  

গত ১৯ মার্চ থেকে করোনার প্রভাবের কারণে শিবচর পৌরসভার ২, ৩ নম্বর ওয়ার্ড, বহেরাতলা দক্ষিণ ও পাঁচ্চর ইউনিয়নের একটি গ্রামরে মানুষের চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দোকান, ফার্মেসি ও জরুরি সেবা ছাড়া প্রায় বেশির ভাগ ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন বন্ধ রয়েছে। গত ২০ মার্চ থেকেই এই চারটি এলাকায় মানুষকে নিজ ঘরের ভেতরে অবস্থানের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে। এরপর থেকে ওই চার এলাকার মানুষের জন্য সরকারি-বেসরকারিভাবে খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে। তবে ৬ এপ্রিল থেকে আরও কঠোর অবস্থানে থাকার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।
...জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, জেলা থেকে গত কয়েকদিনে যাদের করোনা পরীক্ষার জন্য নমুনা পাঠানো হয়েছিল তাদের মধ্যে ২৩ জনের প্রতিবেদন পাওয়া গেছে। এর মধ্যে একজনের শরীরে করোনা পজেটিভ হয়েছে। তবে অন্য ২২ জনের নেগেটিভ এসেছে। বর্তমানে মাদারীপুরে হোম কোয়ারেন্টিনে ১৮৪ জন, আইসোলেশনে চারজন রয়েছেন। আর হোম কোয়ারেন্টিন শেষে ছাড়পত্র পেয়েছেন ৫৭ জন।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, সোমবার সকাল থেকে শিবচর উপজেলার সঙ্গে জেলা সদরের যোগাযোগের সব পথ বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু জরুরি সেবার যানবাহন যাতায়াত করতে পারবে। রাস্তায় পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। পুরো শিবচর উপজেলার মানুষের চলাচলের গতিসীমা পূর্বেও সীমিত ছিল এখন থেকে তা আরও কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। প্রশাসনের আদেশ কেউ অমান্য করলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

শিবচরের ইউএনও মো. আসাদুজ্জামান বাংলানিউজকে বলেন, করোনা পরিস্থিতি নিয়ে সোমবার জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে শিবচরে সভা হয়েছে। সভায় সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে পুরো শিবচর উপজেলার মানুষের চলাচলের ওপর কঠোর  নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মাদারীপুর ডিসি মো. ওয়াহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, করোনা সংক্রমণ ঝুঁকি মোকাবিলা এবং প্রতিরোধের জন্য জনসাধারণকে প্রয়োজন ছাড়া অযথা ঘরের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন: মাদারীপুর করোনা ভাইরাস
নলডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় স্বামী নিহত-স্ত্রী আহত
বান্দরবানে জগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠিত
হাসপাতালে করোনা রোগীদের ভোগান্তি বন্ধে ব্যবস্থা নিতে হবে
খাদ্যের খোঁজে দল বেঁধে ঘুরছে হনুমান, কামড়ালো ১২ জনকে
দীঘিনালায় দৃষ্টিপ্রতিবন্ধী নারীকে কুপিয়ে হত্যা


কাশিমপুর কারাগারে এক হাজতির মৃত্যু
নোয়াখালীতে ৩৯ জনের করোনা পজিটিভ, আক্রান্ত বেড়ে ৮৮০ 
বগুড়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা
গোপালগঞ্জে করোনায় নতুন আক্রান্ত ২০, মোট ২৪২ 
করোনা টিকা: ২শ’ কোটি ডোজ উৎপাদনে প্রস্তুত অ্যাস্ট্রাজেনেকা