মাস্ক জীবাণুমুক্ত করতে রেডিয়েশন ব্যবহার করছে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেডিক্যাল মাস্ক

walton

ঢাকা: মেডিক্যাল মাস্ক জীবাণুমুক্ত করতে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপােরেশন রোসাটম রেডিয়েশন প্রযুক্তি ব্যবহার করছে। রোসাটমের অঙ্গপ্রতিষ্ঠান রােসাটম হেলথকেয়ারের একটি উদ্যোগ স্টেরিয়ন রেডিয়েশন প্রযুক্তির মাধ্যমে ৫ কোটি ৮০ লাখ মেডিক্যাল মাস্ক জীবাণুমুক্তকরণের জন্য ডেলারুশ নামে একটি কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

শনিবার (০৪ এপ্রিল) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রুশ প্রতিষ্ঠান ডেলারুশ দেশটির বিভিন্ন মেডিক্যাল স্থাপনায় জীবাণুমুক্ত মাস্ক সরবরাহ করে থাকে।

ব্যবহারের আগে মাস্কের জীবাণুমুক্তকরণ অত্যন্ত জরুরি। কারণ এর ভেতরের দিকটি ব্যবহারকারির মিউকাস আবরণের সংস্পর্শে আসে।

রোসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ জানান, রেডিয়েশন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিরাপদ ও কার্যকরভাবে মেডিক্যাল সরঞ্জামাদি জীবাণুমুক্ত সম্ভব। কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারির সময়ে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্টেরিয়ন ইতোমধ্যে ৯২ হাজার মাস্কের প্রথম ব্যাচটি জীবাণুমুক্ত করেছে। প্রতিষ্ঠানটি বর্তমানে দিন-রাত কাজ করছে এবং প্রতি সপ্তাহে ১ কোটি মাস্ক জীবাণুমুক্ত করতে সক্ষম।

রোসাটম হেলথকেয়ারের প্রধান নির্বাহী আলেক্সান্ডার শিবানোভ বলেন, মেডিক্যাল সরঞ্জামাদি জীবাণুমুক্তকরণের কাজে নিয়োজিত অন্যান্য প্রতিষ্ঠানও এ উদ্যোগের সঙ্গে যুক্ত হবার জন্য তালিকাভুক্ত হয়েছে।

জীবাণুমুক্তকরণের কাজে স্টেরিয়ন মূলত লিনিয়ার ইলেকট্রন এক্সিলারেটর ব্যবহার করে থাকে। কনভেয়ার বেল্টের ওপর স্থাপিত মেডিক্যাল সরঞ্জামের ওপর দ্রুতগতি সম্পন্ন ইলেকট্রন বীম নিক্ষেপণের মাধ্যমে জীবাণুমুক্ত করা হয়। এর অন্যতম একটি বড় সুবিধা হলো মেডিক্যাল সরঞ্জামাদির প্যাক বা বাক্স না খুলেই জীবাণুমুক্ত করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
এসকে/আরবি

করোনা প্রতিরোধে চিকিৎসা সুবিধা বাড়ানোর দাবি
রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু
বরিশাল বিভাগীয় কমিশনার হলেন অমিতাভ সরকার
তুরস্কের সুপার লিগের শীর্ষ ক্লাবকে নিষিদ্ধ করলো উয়েফা
বাংলামোটরে বাসচাপায় নিহত ২


দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে: রিজভী
বদলগাছীতে ২ নারীর গলাকাটা মরদেহ উদ্ধার
চলে গেলেন বলিউডের কিংবদন্তি পরিচালক বাসু চ্যাটার্জি
সচিব হলেন ৩ কর্মকর্তা
এমপিদের হ্যান্ড রাব উপহার দিল বিজ্ঞান-প্রযুক্তি মন্ত্রণালয়