এ যেন ঈদের কেনাকাটা!

স্বপন চন্দ্র দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজ

walton

সিরাজগঞ্জ: করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকবিলায় বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে সারা দেশে গণপরিবহন ও দোকানপাট বন্ধ- এমন খবরে সিরাজগঞ্জের নিত্যপণ্যের বাজার এবং দোকানগুলোতে কেনাকাটার ধুম। একসঙ্গে তিন জনের বেশি মানুষ জমায়েত না হওয়ার সরকারি নির্দেশনা কোনো কাজে আসেনি এসব ক্রেতাদের কাছে। 

বুধবার (২৫ মার্চ) দিন থেকে রাত পর্যন্ত জেলা শহরের বড় বাজার, স্টেশন বাজার ও কালিবাড়ী বাজার ঘুরে এমন অবস্থা দেখা যায়। এসব বাজারের দোকানগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা যায়। 

আব্দুল আলিম, শফিউল ইসলাম, রমজান আলী, ফরিদুল আলমসহ একাধিক ক্রেতার সঙ্গে কথা বললে তারা জানান, ২৬ মার্চ থেকে সবকিছু বন্ধ হয়ে যাচ্ছে। দোকানপাট কবে খুলবে সেটা বলা যাচ্ছে না। তাই এক সপ্তাহ থেকে ১৫ দিনের বাজার করে নিয়ে যাচ্ছেন তারা। 

বেশি লোক জমায়েত নিষেধ স্বত্বেও ভিড় করে কেনাকাটা করছেন- এমন প্রশ্নের জবাবে ক্রেতারা বলেন, ভিড় থাকলেও কিছু করার নেই! নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র-তো কিনতেই হবে। 

বাজার স্টেশনের সবজি বিক্রেতারা বাংলানিউজকে জানান, অন্য দিনের চেয়ে কেনা-বেচা দিগুণ হচ্ছে। মানুষের ভিড় সামলাতেই হিমশিম খেতে হচ্ছে তাদের। 

মুদি দোকানদার মানিক চন্দ্র সাহা বাংলানিউজকে জানান বলেন, বিকেল থেকেই ক্রেতাদের প্রচুর ভিড়। আমরা ক্রেতাদের বুঝিয়েছি, যে আমাদের দোকান বন্ধ থাকবে না, তারপরও মানুষ কেনাকাটা করতে এলে আমরা বিক্রি করতে বাধ্য। 

তিন জনের অধিক জমায়েত নিষেধের বিষয়ে দোকানদাররা বলছেন, আমাদের কি করার আছে। ক্রেতাদের ভিড় সামলানোই মুশকিল হয়ে পড়েছে। যে আসছে তার কাছেই জিনিসপত্র বিক্রি করতে হচ্ছে। 

করোনা সংক্রমণরোধে জেলা প্রশাসন, জেলা পুলিশসহ (এসপি) বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার পক্ষ থেকে গত কয়েকদিন ধরেই বলা হচ্ছে তিন জনের অধিক মানুষ একই স্থানে জমায়েত না হওয়ার জন্য। কিন্তু সরকারি সব নির্দেশনা উপেক্ষা করেই বাজারগুলোতে শত শত মানুষ ভিড় জমিয়েছে। 

সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরকার অসীম কুমার বাংলানিউজকে বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ মাঠে রয়েছে। এরপরও মানুষ নিত্যপণ্যের দোকানে ভিড় জমিয়েছে। তবে ২৬ মার্চ থেকে পর্যাপ্ত পুলিশ ও ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। ওষুধ ও নিত্যপণ্য ছাড়া সব দোকানপাট বন্ধ থাকবে। গণপরিবহনও চলাচল বন্ধ থাকবে।   

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
এসআরএস

করোনা থেকে রক্ষায় নফল ইবাদত ও দোয়ায় শবে বরাত পালিত
মেয়ের কাছে যৌতুক চেয়ে উল্টো যৌতুক দিতে হলো ছেলেকে
করোনা: ফরজ নামাজের পরেই বন্ধ মসজিদের দরজা
চমেক হাসপাতালে পিপিই দিলো সানশাইন চ্যারিটি
চট্টগ্রামে আরও ১০৪ জনের করোনা পরীক্ষা, আক্রান্ত নেই


করোনা: বাংলাদেশে শুধু বয়স্ক নয়, ঝুঁকিতে সব বয়সীরাই
পুলিশ প্রধান হিসেবে আমি অত্যন্ত গর্বিত ও আনন্দিত: আইজিপি
জাতীয় অধ্যাপক সুফিয়া আহমেদের ইন্তেকাল
কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিকে অ্যাপে নজরদারি করবে পুলিশ
মসজিদে মুসল্লি নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের নজরদারি