মুজিববর্ষ উপলক্ষে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: মুজিববর্ষ উপলক্ষে এ বছর বৃক্ষমেলার দিনে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।



রোববার (২৬ জানুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২০ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২০ উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় তিনি এ কথা জানান।

পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, জীববৈচিত্র্য সংরক্ষণ ও দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, আর্থসামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হবে। এবছর পরিবেশ দিবস ও পরিবেশ মেলার প্রতিপাদ্য করা হয়েছে ‘মুজিববর্ষের আহবান, লাগাই গাছ বাড়াই বন’।

তিনি বলেন, পরিবেশ দূষণরোধ ও পরিবেশ সংরক্ষণে কার্যকরী ভূমিকা পালন ও জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে যথাযথ গুরুত্বের সঙ্গে বর্ণিলভাবে বিশ্ব পরিবেশ দিবস-২০২০ পালন করা হবে। বিশ্ব পরিবেশ দিবস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতীয় পরিবেশ পদক, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন এবং সামাজিক বনায়নে শ্রেষ্ঠ উপকার ভোগীদের চেক দেওয়া হবে। এছাড়া বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে প্রতিষ্ঠানকে, পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে ব্যক্তিকে, পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়কেই পদক দেওয়া হবে।

মন্ত্রী বলেন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ বিষয়ক সেমিনার, গোলটেবিল বৈঠক আয়োজন, বুকলেট, স্মরণিকা ও বিশেষ ক্রোড়পত্র প্রচার করা হবে। একই সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে স্কুল-কলেজে অনুষ্ঠান আয়োজন, শিশু চিত্রাঙ্কন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। জনসাধারণের অবগতির জন্য বিভিন্ন অপারেটরদের মাধ্যমে মেসেজ ও ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
জিসিজি/আরআইএস/

কেশবপুরবাসী রাতে দরজা খুলে ঘুমাবে: শাহীন চাকলাদার
চুড়িহাট্টা ট্র্যাজেডির বর্ষপূর্তি বৃহস্পতিবার
গ্রন্থমেলায় ‘মমতাজউদদীন আহমদ আমার শিক্ষক’
করোনা ভাইরাসে দুই ইরানি নাগরিকের মৃত্যু
সাংবাদিক ফয়েজ আহমেদের প্রয়াণ


এইচআরপিবি’র সাবেক সেক্রেটারির স্মরণ সভা অনুষ্ঠিত
শহীদ দিবসে আওয়ামী লীগের কর্মসূচি
‘জুনে চালু হচ্ছে সিলেট-কক্সবাজার-চট্টগ্রাম ফ্লাইট’
যাত্রাবাড়ীতে দুই বাসের চাপায় যুবকের মৃত্যু
আইডিটিপি সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন