‘করোনা ভাইরাস রোধে প্রবেশদ্বারে স্ক্যানার বসানো হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ফটো

walton

জাতীয় সংসদ ভবন থেকে: করোনা ভাইরাস প্রতিরোধে স্থল, নৌ ও বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এ পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় জনবলও বাড়ানো হয়েছে। 



রোববার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান।

এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যক্রম শুরু হয়। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাসে ইতোমধ্যে চীনে কয়েকজন মারা গেছেন। এই করোনা ভাইরাস রোধে আমরা সি পোর্ট, ল্যান্ড পোর্ট এবং এয়ারপোর্টে স্ক্যানার বসিয়েছি, জনবল বৃদ্ধি করেছি। যে কোন যাত্রী আসলে স্ক্যানারের মাধ্যমে আসলে, তাকে আমরা সনাক্ত করতে পারব। তার শরীরের তাপমাত্রার পরিমাপের মাধ্যমে।

পড়ুন>>ভোটার তালিকা হালনাগাদে সময় বাড়িয়ে বিল পাস

জাহিদ মালেক বলেন, করোনা ভাইরাস রোধে আমরা জনসচেতনা সৃষ্টির ব্যবস্থা নিয়েছি। আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছি। বিমানবন্দরে যারা প্লেনে আসবেন তাদের একটা ফরম দেওয়া হবে, যে ফরম তাদের পূরণ করতে হবে এবং একটি কার্ডও সঙ্গে নিয়ে যাবেন যাত্রীরা।

‘যাতে পরবর্তীকালে তিনি যদি অসুস্থ হয়ে পড়েন, তাহলে তাকে আমরা শনাক্ত করতে পারবো সহজে। ইতোমধ্যে ট্রিটমেন্টের ব্যবস্থা করেছি, করেনটাইন এরিয়াও তৈরি করেছি। সারাদেশে এই নির্দেশনা দিয়েছি।’

ডেঙ্গু জ্বর ভবিষ্যতে যাতে ছড়িয়ে না পরে সেজন্য সিটি করপোরেশনগুলোর মেয়রদের এখন থেকেই মশার ওষুধ ছিটানোর আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। 

তিনি বলেন, আমরা ডেঙ্গু সফলভাবে মোকাবিলা করেছি। আমরা এক লাখ ডেঙ্গু রোগীকে চিকিৎসা দিয়েছি। ১০ লাখ মানুষের রক্ত পরীক্ষা করেছি। আগামীতে যাতে ডেঙ্গুর বিস্তার না ঘটে সেজন্য সিটি করপোরেশন থেকে ওষুধ স্প্রে করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এসকে/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
প্রকাশিত হয়েছে ‘ফেনী জেলার ইতিহাস ও ঐতিহ্য’
টাঙ্গাইল মহাসড়কে দুই শিক্ষার্থী নিহত, প্রতিবাদে সড়ক অবরোধ
প্রকাশ পেলো আঁখি আলমগীরের নতুন গানচিত্র ‘তোমার কারণে’
কাজী আরেফ রাজনীতির আকাশে ধ্রুবতারা: ইনু
শিগগিরই সমন্বিত শিক্ষা আইন আসছে: শিক্ষামন্ত্রী


ঢামেকের মেধাবীছাত্র সজীব লাইফ সাপোর্টে
ফেনী শিল্পকলায় সেলিম আল দীনের ‘বাসন’ মঞ্চস্থ
রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল কলেজ ছাত্রের
রিফাত হত্যা: সাক্ষ্য দিলেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ২ জন
বেনাপোল সীমান্তে হেরোইন ও গাঁজাসহ আটক ২