ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

জাতীয়

অবৈধ বালু উত্তোলন: ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, জানুয়ারী ২৩, ২০২০
অবৈধ বালু উত্তোলন: ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা

লালমনিরহাট: লালমনিরহাটের আদিতমারী উপজেলায় অবৈধভাবে বালু উত্তোলন করায় একটি ড্রেজার মেশিন ও দুইটি ট্রলি ধ্বংস করে লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে তিস্তা নদীর তীরে পৃথক দুইটি অভিযানে এ জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (এনডিসি) শহীদুল ইসলাম সোহাগ।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের তিস্তা নদীর তীরবর্তী চৌরাহা ও গোবর্দ্ধন সলেডি স্প্যার বাঁধে দীর্ঘদিন ধরে ড্রেজার মেশিনে বালু উত্তোলন করে বিক্রি করছে একটি বালু খেকো চক্র।

বালু উত্তোলন ও ট্রাকে পরিবহনের ফলে প্রাকৃতিক পরিবেশ নষ্টের পাশাপাশি এলাকার সড়কগুলো নষ্ট হচ্ছে। এমন গোপন তথ্যের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (এনডিসি) শহীদুল ইসলাম সোহাগ পুলিশ নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এ সময় তিস্তা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিনে বালু উত্তোলনের দায়ে চৌরাহা এলাকায় পাইপসহ একটি ড্রেজার মেশিন আগুনে পুড়িয়ে ধ্বংস এবং গোবর্দ্ধন স্প্যার বাঁধ এলাকায় দুই ট্রলি ধ্বংস ও দুইটি আটক  করা হয়।  

এ ঘটনায় ড্রেজার মেশিন মালিক মোসলেম উদ্দিন ও ট্রলি মালিকের মোট এক লাখ ১১ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত।

লালমনিরহাট জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (এনডিসি) শহীদুল ইসলাম সোহাগ ঘটনার সত্যতা নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, বালু উত্তোলনের ফলে নদী ভাঙনসহ পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছিল। বালুমহাল আইনে বালু উত্তোলনকারীদের জরিমানাসহ ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। এ অভিযান আগামী দিনেও অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ০৪৪৮ ঘন্টা, জানুয়ারি ২৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa