ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএর অভিযান

কেরানীগঞ্জ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএর অভিযান

কেরানীগঞ্জ (ঢাকা): চলতি বছর ২৯ জানুয়ারি থেকে বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর দুই পাড় দখলমুক্ত করতে ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করে বিআইডব্লিউটিএ। ৫০ কার্যদিবসের ওই অভিযানে বুড়িগঙ্গার দুই তীরের প্রায় সাড়ে চার হাজার স্থাপনা ভেঙে দেওয়া হয়। বুড়িগঙ্গা দখলমুক্ত করার পরে এবার দূষণমুক্ত কার্যক্রম হাতে নিয়েছে সংস্থাটি।

এরই ধারাবাহিকতায় রোববার (১৫ ডিসেম্বর) সকাল থেকে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন চর কালীগঞ্জ তৈলঘাট সংলগ্ন আলম মার্কেট এলাকায় বুড়িগঙ্গার বর্জ্য অপসারণের মাধ্যমে নদীর তীর পরিষ্কার অভিযান পরিচালনা করে বিআইডব্লিউটিএ।  

এ সময় আলম মার্কেট ঘাটের পাশেই কেরানীগঞ্জ আঞ্চলিক শাখা যুবলীগের অস্থায়ী কার্যালয় ভেঙে দেওয়া হয়।

অভিযানে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএর যুগ্ন পরিচালক (ঢাকা বন্দর) একেএম আরিফ উদ্দিন।

তিনি বলেন, নদী রাষ্ট্রের সম্পদ, নদীকে হত্যা করা মানে রাষ্ট্রকে হত্যা করা। যারা নদীকে দূষণ করে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা মামলা হওয়া উচিত। বুড়িগঙ্গার এই পাশটা গার্মেন্টস ব্যবসায়ীরা ঝুট কাপড় ও নানা ধরনের ময়লা ফেলে নদীকে দূষিত করছে। আমরা বার বার পরিষ্কারের পরেও এই কাজটা তারা করেই যাচ্ছে। এবার শেষবারের মতো পরিষ্কার করে দিয়ে গেলাম পরবর্তীতে আবার করলে ফৌজদারি মামলা দেওয়া হবে।

এসময় তিনি কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশকে এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

কেরানীগঞ্জ গার্মেন্টস ব্যবসায়ী দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মুসলিম ঢালী বাংলানিউজকে বলেন, এখানকার যে বর্জ্যগুলা আছে তা শুধু গার্মেন্টসে বর্জ্য নয়, এরমধ্যে গৃহস্থালি বর্জ্যও রয়েছে। সামাজিকভাবে নদীর পরিবেশ ঠিক রাখা আমাদের সবার দায়িত্ব। ভবিষ্যতে যেন নদীর এই পাশটা ময়লা না হয়, সেজন্য উপজেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে আমরা নদীর তীরবর্তী অংশে ফুলের গাছ লাগিয়ে দিবো।

বাংলাদেম সময়: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa