‘১০ হাজারের বেশি সার্ভেয়ার-সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মলনে বক্তব্য রাখছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১০ হাজারের বেশি সার্ভেয়ার ও সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, তদবির বাণিজ্য ও দুর্নীতি রোধে ভূমি সেক্টরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে লটারির মাধ্যমে বদলি করার প্রক্রিয়া শুরু করা হবে।

বুধবার (১১ ডিসেম্বর) ভূমি মন্ত্রণালয়ে কানুনগো বা উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তার পদোন্নতি ও পরবর্তী বদলি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান। 

সাইফুজ্জামান চৌধুরী বলেন, সার্ভেয়ার বা কানুনগো পদে নতুন নিয়োগ করা হবে। ১০ হাজার নিয়োগ করা হচ্ছে। নন ক্যাডার থেকে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) মাধ্যমে নেওয়ার চিন্তা ভাবনা করছি। এছাড়া এখন থেকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে থাকা কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তাদের বদলি লটারির মাধ্যমে করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, সবার ইচ্ছা থাকে ভালো ভালো জায়গায় পোস্টিং নেওয়া। এ বিষয়ে অনেকে বিব্রতকর অবস্থায় পড়েন। লটারির মাধ্যমে বদলি হওয়ায় যার যেখানে পড়বে সেখানে যেতে হবে। কারো কোনো প্রশ্ন থাকবে না, কেউ বলতে পারবেন না তদবির করে এখানে এসেছি।

যেসব পদে সেনসিটিভিটি বেশি সেসব পদে লটারির মাধ্যমে বদলি করার পরিকল্পনা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ভবিষ্যতেও যেন এ প্রক্রিয়া চলমান থাকে সে জন্য উদ্যোগ নিতে হবে।

বদলি হওয়ার পর পুনরায় তদবির করে ফিরে আসা বা বদলি স্থানে সময় নির্ধারণ করা হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, যার ইচ্ছা হবে থাকবেন, ইচ্ছা হবে থাকবেন না এটি করতে পারবেন না, এর এখতিয়ার তার নেই, এটি করার কেউ সাহস করবে না, আমি সেই জায়গায় নিয়ে যাচ্ছি ভূমি মন্ত্রণালয়কে।

যারা শাস্তি পেয়েছেন তাদের পদোন্নতি দেওয়া হয়নি জানিয়ে ভূমিমন্ত্রী বলেন, তাদের প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে, অভিযোগ এলে তদন্ত করা হচ্ছে। অভিযোগের সত্যতা যাচাই করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমিতো আর সবসময় এখানে থাকবো না। তাই ভবিষ্যতে যারা আসবে আশা করছি তারাও এ পদ্ধতি অনুসরণ করবেন।

তিনি বলেন, আমরা চাচ্ছি একটা সিস্টেম ডেভেলপ করতে। ভবিষ্যতে যেন এ পদ্ধতিটা অবলম্বন করা হয়। এ পদ্ধতিতে কোনো প্রশ্ন ওঠার সুযোগ নেই। আমরা দায়িত্ব নেওয়ার পর থেকে কর্মকাণ্ড দিয়ে একটা মেসেজ দিচ্ছি, পরিবর্তনের বার্তা দিচ্ছি। আমরা যেটা বলি সেটা করার চেষ্টা করি। আর যেটা পারবো সেটাই বলি। কারণ, সবকিছুই নিয়ম-নীতির মধ্যেই চলতে হয়। এটাকে মাথায় রেখেই কাজগুলো করছি।

ভূমি সচিব মাকসুদুর রহমান জানান, ভূমি মন্ত্রণালয়ে আওতাধীন ব্যবস্থাপনা বিভাগ ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার ও সমমানের পদ (তৃতীয় শ্রেণি) থেকে ৫৪৮ জন গণকর্মচারীর কানুনগো এবং উপ-সহকারী সেটেলেমেন্ট কর্মকর্তা  (দ্বিতীয় শ্রেণি) পদে পদোন্নতি দেওয়া হয়েছে। তাদের বদলি লটারির মাধ্যমে করার সিদ্ধান্ত হয়েছে। পদোন্নতি প্রাপ্ত ৫৪৮ জন কানুনগো ম্যানেজমেন্ট পদে, উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা পদে ২৯৬ জন রয়েছে।

দীর্ঘদিন ধরে এসব পদে পদোন্নতি বন্ধ ছিল জানিয়ে ভূমি সচিব বলেন, বিভিন্ন মামলা ও অন্যান্য কারণে ২০০৭ সাল থেকে বিভিন্ন সার্ভেয়ারদের পদোন্নতি দেওয়া যায়নি। তবে এবার সে বাধা দুর হলো। আর পদোন্নতি দেওয়া হলো ৫৪৮ জনকে। তাদের লটারির মাধ্যমে পদায়ন করা হলো।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
জিসিজি/আরআইএস/

সাবেক ফুটবলার হোসে মোরিনহোর জন্ম
ছয় কাব্যগ্রন্থের পাণ্ডুলিপি নিয়ে আলোচনা
‘পদ্মভূষণ’ ও ‘পদ্ম শ্রী’ পুরস্কার পেলেন মোয়াজ্জেম-এনামুল
'নিষ্প্রভ' মেসি, ভ্যালেন্সিয়ার মাঠে হারলো বার্সা
বিঅ্যান্ডজি এলিভেটরের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন


চাকরিদাতা ও প্রত্যাশীদের মিলনমেলা ইস্ট ডেল্টায়
‘কর্ণফুলী টানেল দেশের প্রবৃদ্ধিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে’
‘মেয়র-সিডিএ চেয়ারম্যান নেই কেন’ প্রশ্ন মন্ত্রী তাজুলের
বিজ্ঞান কলেজে বঙ্গবন্ধুকে নিয়ে কুইজ প্রতিযোগিতা
সীমান্তে হত্যার প্রতিবাদে জাবি ছাত্রের অনশন