ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

মানব উন্নয়ন সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
মানব উন্নয়ন সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৯ প্রকাশিত হয়েছে।

ঢাকা: জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদন অনুযায়ী বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে একধাপ এগিয়ে ১৩৫ তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। ১৮৯টি দেশ নিয়ে এ সূচক তৈরি করা হয়েছে। ২০১৮ সালের তথ্যের ভিত্তিতে ২০১৯ সালে এ প্রতিবেদন প্রকাশিত হলো। গতবছর বাংলাদেশের অবস্থান ছিল ১৩৬ তম।  

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৯’ প্রকাশিত হয়।

প্রকাশিত ইউএনডিপির প্রতিবেদনের বরাত দিয়ে ইউএনবি জানায়, গড় আয়ু, মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে অগ্রগতির ফলে বাংলাদেশ একধাপ এগিয়েছে।

বিভিন্ন দেশের মানুষের জীবনযাত্রার অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপির মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়।

১৮৯টি দেশ ও অঞ্চল নিয়ে তৈরি করা এ সূচকে শীর্ষে রয়েছে নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি। অপরদিকে, সূচকের একেবারে নিচের দিকে রয়েছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ ও বুরুন্ডি।

বিশ্বব্যাপী সার্বিকভাবে মানব উন্নয়নে অগ্রগতি হয়েছে। তালিকায় অন্তর্ভুক্ত ১৮৯টি দেশের মধ্যে বর্তমানে ৫৯টি দেশ খুব উচ্চ মানব উন্নয়ন গ্রুপে রয়েছে। নিম্ন গ্রুপে আছে ৩৮টি দেশ। ২০১০ সালে এ সংখ্যা ছিল যথাক্রমে ৪৬ ও ৪৯।

সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম বলেন, ১৩৬ থেকে ১৩৫ তম অবস্থান আপাতদৃষ্টিতে কম মনে হলেও সার্বিকভাবে তা ইতিবাচক। আমাদের এ ধারা অব্যাহত রাখতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সরকার শিক্ষা ও স্বাস্থ্যসহ সার্বিকভাবে প্রচুর বিনিয়োগ করেছে। যার ফল আমরা পেতে শুরু করেছি। উন্নয়নশীল দেশে কিছু বৈষম্য থাকে, এ বিষয়ে আমরা সতর্ক রয়েছি। আমাদের সরকার সবখাতে ভালো করছে বলেই মানব উন্নয়ন সূচকে এগিয়েছি। সরকারের মেগা প্রকল্পের সুফল পাওয়া শুরু হলে এ সূচকে আরও এগিয়ে যাবো।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এমআইএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa