বিশ্ব মানবাধিকার দিবসে যৌন নিপীড়ন রুখে দেয়ার প্রত্যয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানববন্ধন, ছবি: বাংলানিউজ

walton

রাজশাহী: রাজশাহীতে বিশ্ব মানবাধিকার দিবসের অনুষ্ঠানে ধর্ষণ ও যৌন নিপীড়ন রুখে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচি পালন করে বাংলাদেশ মহিলা পরিষদসহ বিভিন্ন সংগঠন।

সমমনা সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে জিরোপয়েন্টে অনুষ্ঠিত এ মানববন্ধন কর্মসূচি চলাকালে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন-বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কল্পনা রায়।

এছাড়া মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন-ব্লাস্টের সমন্বয়কারী অ্যাডভোকেট সামিনা বেগম। বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার পক্ষে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার, জাতীয় মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় প্রধান অ্যাডভোকেট দিল সেতারা চুনি, অ্যাডভোকেট মর্জিনা খাতুন, দিনের আলো হিজরা সংঘের সভাপতি মোহনা, বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফা সরকার, লফস'র প্রোগ্রাম অফিসার চম্পা খাতুন, মহিলা পরিষদের সহ-সভাপতি লাইলুন নাহার, ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক অনুসূয়া সরকার, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক সেলিনা বানু, লিগ্যাল এইড সম্পাদক শিখা রায় প্রমুখ। এ কর্মসূচি পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক আলিমা খাতুন লিমা।

বক্তারা বলেন, সম্প্রতিকালে রাজশাহীসহ সারাদেশেই নারী ও শিশু নির্যাতনের ঘটনা উদ্বেগজনক হারে বেড়েছে। মিডিয়ার সহায়তায় এখন সবার বিষয়গুলো জানতে পারছে। ঘটনাগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, পরিবারের পরিমণ্ডলে নারী ও কন্যাশিশুরা বেশি নির্যাতনের শিকার হচ্ছে এবং এ প্রতিরোধের কাজও পরিবার থেকেই শুরু করতে হবে।

মানববন্ধনে থেকে ধর্ষণ মামলার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করার দাবি জানানো হয়। কর্মসূচি শেষে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে লিফলেট বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এসএস/ওএইচ/

চাকরিদাতা ও প্রত্যাশীদের মিলনমেলা ইস্ট ডেল্টায়
‘কর্ণফুলী টানেল দেশের প্রবৃদ্ধিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে’
‘মেয়র-সিডিএ চেয়ারম্যান নেই কেন’ প্রশ্ন মন্ত্রী তাজুলের
বিজ্ঞান কলেজে বঙ্গবন্ধুকে নিয়ে কুইজ প্রতিযোগিতা
সীমান্তে হত্যার প্রতিবাদে জাবি ছাত্রের অনশন


ইংলিশ বোলারদের সামনে ধুঁকছে দক্ষিণ আফ্রিকা
‘পরিবেশের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে’
অরুণ জেটলি-সুষমা স্বরাজ-জর্জ ফার্নান্দেজ পদ্মবিভূষণে ভূষিত
প্রজাতন্ত্র দিবসে বিজিবিকে মিষ্টি উপহার বিএসএফের
মুক্তিযোদ্ধাদের পাশে থাকার আশ্বাস নতুন এসপির