বসতির অধিকার দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত মানববন্ধন। ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: সাংবিধানিক অধিকারের আলোকে ‘বসতির অধিকার দাবিতে’ মানববন্ধন করেছে রাজধানীর বিভিন্ন বস্তিতে বসবাস করা মানুষসহ পথ সংগঠনগুলো।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘কোয়ালিশন ফর দ্য আরবান পুওর’ নামক সংগঠনের উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের দেশ ক্রমেই উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। আমরা মধ্যম আয়ের দেশ হতে যাচ্ছি। কিন্তু নগরের বিভিন্ন বস্তি কিংবা পথে যেসব হতদরিদ্র মানুষ থাকে, তাদের কোনো উন্নতি নেই। ক্যাপিটাল ইনকাম বাড়ছে, এক শ্রেণীর পকেট ভরে যাচ্ছে টাকায়, অথচ বৃহৎ এই জনগোষ্ঠীর কোনো উন্নয়ন নেই। মনে রাখতে হবে, এদের উন্নয়ন ছাড়া মধ্যম আয়ের দেশে পৌঁছানো কল্পনা ছাড়া কিছুই না।

তারা বলেন, বস্তি, ঝুপড়ি ও পথবাসীদেরও বেঁচে থাকার অধিকার আছে। তাদেরও শিক্ষার অধিকার আছে, সামাজিক সুরক্ষা, পানি, পয়ঃনিষ্কাশন ও নিরাপত্তা পাওয়ার অধিকার আছে। প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবি, এই বৃহৎ জনগোষ্ঠীর মৌলিক অধিকার বাস্তবায়ন করুন।

মানববন্ধন পরিচালনা করেন কোয়ালিশন ফর দ্য আরবান পুওর’র নির্বাহী পরিচালক খোন্দকার রেবেকা সান ইয়াত। মানববন্ধনে বস্তি, ঝুপড়ি ও পথবাসী সংগঠনগুলোর নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
ইএআর/এসএ

বিঅ্যান্ডজি এলিভেটরের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
চাকরিদাতা ও প্রত্যাশীদের মিলনমেলা ইস্ট ডেল্টায়
‘কর্ণফুলী টানেল দেশের প্রবৃদ্ধিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে’
‘মেয়র-সিডিএ চেয়ারম্যান নেই কেন’ প্রশ্ন মন্ত্রী তাজুলের
বিজ্ঞান কলেজে বঙ্গবন্ধুকে নিয়ে কুইজ প্রতিযোগিতা


সীমান্তে হত্যার প্রতিবাদে জাবি ছাত্রের অনশন
ইংলিশ বোলারদের সামনে ধুঁকছে দক্ষিণ আফ্রিকা
‘পরিবেশের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে’
অরুণ জেটলি-সুষমা স্বরাজ-জর্জ ফার্নান্দেজ পদ্মবিভূষণে ভূষিত
প্রজাতন্ত্র দিবসে বিজিবিকে মিষ্টি উপহার বিএসএফের