‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ আসছে ডিসেম্বরেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

ঢাকা: সর্বাধুনিক প্রযুক্তির উড়োজাহাজ ৭৮৭-৯ সিরিজের দু’টি বোয়িং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যোগ হচ্ছে এ মাসেই। ২০ ও ২৩ ডিসেম্বর উড়োজাহাজ দু’টি বাংলাদেশে আসার কথা রয়েছে।

জানা গেছে, ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ নামের ড্রিমলাইনারের মধ্যে একটি যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে বাংলাদেশের পথে রওনা দেবে ১৯ ডিসেম্বর। দ্বিতীয়টি সেখান থেকে উড়াল দেবে ২১ ডিসেম্বর। 

বিমান সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিটি ৭৮৭-৯ ড্রিমলাইনার বর্তমান বাজারমূল্যের অর্ধেক দামে, অর্থাৎ ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের কমে কেনা হয়েছে। ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’ নাম দু’টি পছন্দ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে বোয়িং থেকে বিমান দু’টি আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সিভিল অ্যাভিয়েশন অথরিটি বাংলাদেশ ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দু’টি প্রতিনিধি দল ১৬ ও ১৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্র যাচ্ছে। 

বিমানবহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজ ১০টি। বাকি ছয়টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে চারটি ড্রিমলাইনার ৭৮৭-৮, চারটি ৭৭৭-৩০০ ইআর ও দু’টি ৭৩৭-৮০০।

নতুন দু’টি ৭৮৭-৯ উড়োজাহাজ নিয়ে বিমানের উড়োজাহাজ হবে ১৮টি। এছাড়া, আগামী বছর কানাডা থেকে কেনা তিনটি ড্যাশ-৮ দেশে আসছে। 

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
টিএম/এফএম 

শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু
ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক


বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ
পরীবাগে দুই সাংবাদিককে মারধর, হুমকি পুলিশের