ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের যাত্রা শুরু

ঢাকা: ক্যানসারে আক্রান্ত রোগীদের পাশে দাঁড়াতে কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্ট (ব্যানক্যাট)।

শনিবার (৭ ডিসেম্বর) রাজধানীর গুলশানে আয়োজিত অনুষ্ঠানে সংগঠনটি আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে।  

রোববার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, অনুষ্ঠানে ক্যানসার আক্রান্ত ১০ বছর বয়সী শিশু সাদিয়া তার চিকিৎসার সহযোগিতা কামনা করে। এই অনুষ্ঠানে প্রদর্শিত বিভিন্ন চিত্রকর্ম বিক্রি করে পাওয়া অর্থের মাধ্যমে ক্যানসার আক্রান্তদের জন্য তহবিল গঠন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্যানসার এইড ফাউন্ডেশনের সভাপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান, ব্যানক্যাট’র প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি নাজমুস আহমেদ আলবাব, জয়েন্ট ট্রেজারার জিসান হাসিব, ট্রাস্টি রুমানা আহমেদ, সারওয়াত সিরাজ, সাবরিনা শহীদ হাফিজ, মাহজাবীন ফেরদৌস, ব্রাজিলিয়ান রাষ্ট্রদূত হোয়াও তাবাজারা ডি অলভিইরো জুনয়ির এবং গোল্ডেন হারভেস্টের ডিরেক্টর ও সিআরপি’র ফাউন্ডিং ট্রাস্টি মাকসুদ আহমদে খান প্রমুখ।

রোকেয়া আফজাল রহমান বলেন, মানুষকে যে রোগগুলো বেশি ভোগায়, তার মধ্যে ক্যানসার সবচেয়ে ভীতিকর। তবে যদি এটি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা যায়, তাহলে চিকিৎসার মাধ্যমে রোগ মুক্তি লাভ করা সম্ভব। আর এই লক্ষ্যকে সামনে রেখে আমরা বাংলাদেশের বিভিন্ন সুবিধার নাগালের বাইরের মানুষদের ক্যানসার বিষয়ক পরামর্শ ও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই।  

তিনি ব্যানক্যাটের এই উদ্যোগের সঙ্গে সবাইকে অংশগ্রহণের আহ্বান জানান।

নাজমুস আহমেদ আলবাব বলেন, প্রাথমিকভাবে শনাক্তের পরে আমি নিজেও ক্যানসারের হাত থেকে মুক্তি পেয়েছি। তাই সুস্থ হয়ে দেশে আসার পর আমার মনে হয়েছে, আমি তো ক্যানসারের ভয়াল থাবা থেকে ফিরে এসেছি। কিন্তু আমার দেশের যারা অবহেলিত, তারা কী করে এই রোগের সঙ্গে লড়বে। সেখান থেকেই এই ফাউন্ডেশনের সূচনা।

মাকসুদ আহমেদ খান বলেন, আমি খুবই আনন্দিত এমন একটি মহৎ কাজের সঙ্গে থাকতে পেরে। সামনের দিনগুলোতে এই প্রয়াসকে আরও বেগবান করতে আমাদের সবাইকে সংঘবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্যানসারের সঙ্গে যারা যুদ্ধ করেন, সেই সব সাহসী মনের মানুষদের সাহায্য করার জন্যই বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্ট গঠন করা হয়েছে। । পরবর্তী জীবনের নিরাপত্তার জন্য ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সহায়তা করবে বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্ট (বিএএনসিএটি)।

এই সংগঠনের উদ্দেশ্য শুধু একটি সংগঠন তৈরি করাই নয়, এমন একটি সমাজ তৈরি করা যেখানে রোগী ও তাদের পরিবারকে অনুপ্রেরণা ও উদ্বুদ্ধ করা। যাতে করে তারা একত্রে নিজেদের অভিজ্ঞতার বিষয়গুলোও জানাতে পারে। ব্যানক্যাট সচেতনতা তৈরি করবে এবং উপস্থিত রোগীদের ইতিবাচক মানসিকতার প্রচারের জন্য সংযুক্ত করবে।

বাংলাদেশ সময়: ০৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
টিএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa