বান্দরবান পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বেহাল দশা

কৌশিক দাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের সড়কের অবস্থা অত্যন্ত মারাত্মক।

walton

বান্দরবান: প্রথম শ্রেণির পৌরসভা বান্দরবান, কিন্তু এখনো এ পৌরসভার কয়েকটি ওয়ার্ড নানা সমস্যায় জর্জরিত। ভাঙা সড়ক আর ড্রেনেজ ব্যবস্থা পরিপূর্ণতা না পাওয়ায় ভোগান্তিতে পড়েছে এলাকাবাসী। প্রতিবছর জেলা সদরে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলেও এর সুফল পাচ্ছে না বলে অভিযোগ কালাঘাটা ৩ নম্বর ওয়ার্ডের জনসাধারণের। 

সূত্র জানায়, ২৫ দশমিক ৮৮ বর্গ কিলোমিটার আয়তনের বান্দরবান পৌরসভার একটি অবহেলিত ও উন্নয়ন বঞ্চিত জনপদের নাম কালাঘাটা। এ এলাকায় পাহাড়ি বাঙালি মিলে প্রায় কয়েক হাজার মানুষ বসবাস করে, কিন্তু বেশিরভাগ সড়কের বেহাল দশা আর খানাখন্দের কারণে বেশ ভোগান্তিতে পড়েছে এলাকাবাসী। হাসপাতাল এলাকা থেকে শুরু করে কালাঘাটার বড়য়ার টেক পর্যন্ত সড়কের বেশিরভাগ অংশ খানাখন্দ আর জলাবদ্ধতায় রূপ নিয়েছে। এ কারণে প্রতিনিয়ত ঘটছে ভোগান্তি-বিড়ম্বনা।

কালাঘাটার বড়য়ার টেকের বাসিন্দা সুলাল বড়য়া বলেন, দীর্ঘদিন থেকে আমরা এ সড়কে চলাচল করতে গিয়ে কষ্টভোগ করছি। বর্ষা ও শুষ্ক মৌসুম উভয় সময়ে আমাদের সড়কটি ময়লা আর আর্বজনায় ভরপুর হয়ে থাকে।

কালাঘাটার বাসিন্দা রোংসেলা ত্রিপুরা বাংলানিউজকে বলেন, বান্দরবানের একমাত্র অবহেলিত জনপদ এ কালাঘাটা। জেলা সদরের বিভিন্ন জায়গায় আমরা দেখতে পাচ্ছি উন্নয়ন কাজ চলমান। কিন্তু পৌরসভার গাফিলতির কারণে এ ওয়ার্ডে আমরা নানা সমস্যায় জর্জরিত। বিশেষ করে যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় এ এলাকা এখনো অন্ধকারে।

এদিকে ভাঙা সড়কে চলতে প্রতিদিনই ভোগান্তিতে পড়ছে সড়কে যাতায়াতকারী জনসাধারণ। এছাড়া, প্রায় প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে।

স্থানীয় ইজিবাইক চালক আবু জাফর বলেন, আমরা সদর থেকে কালাঘাটা পর্যন্ত গাড়ি চালাই। কিন্তু এ সড়কের অবস্থা অত্যন্ত মারাত্মক। সড়কে পানি তো জমেই থাকে, তার ওপর বিভিন্ন স্থানে ভাঙা।

বান্দরবান পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের সড়কের অবস্থা অত্যন্ত মারাত্মক। ছবি: বাংলানিউজপিকআপ চালক নুর হোসেন বলেন, প্রায়ই আমরা দুর্ঘটনার শিকার হই। আমাদের গাড়ির স্প্রিং সেট, চকেট জবার, বুশ ভেঙে যায়, আর প্রায় চাকা ফুটো হয়ে গাড়ি নষ্ট হয়। এতে আর্থিক ক্ষতির সঙ্গে সময়ও নষ্ট হচ্ছে।

এদিকে নানা সীমাবদ্ধতার কথা জানিয়ে এ ওয়ার্ডের উন্নয়নে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেন, প্রতিনিয়ত অতিবৃষ্টিতে এ এলাকায় পাহাড়ের মাটি এসে সড়কে জমে। মাটি জমতে জমতে চলাফেরায় দুর্ভোগ সৃষ্টি হয়। তবে আমরা শিগগিরই একটি প্রকল্প হাতে নিচ্ছি। এ প্রকল্পের মাধ্যমে আমরা কালাঘাটার ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করবো এবং জনগণের ভোগান্তি কমাতে চেষ্টা করবো।

বান্দরবান পৌরসভার কালাঘাটা ৩ নম্বর ওয়ার্ডের বিভিন্ন সড়ক ও পানি নিষ্কাশন ব্যবস্থা উন্নয়নে পৌরসভার কার্যকর উদ্যোগ নেওয়ার জোর দাবি জানিয়েছে এলাকাবাসী।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
এফএম

কক্সবাজারে ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে অভিযোগত্র দাখিল
শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু


ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক
বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ