php glass

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বকেয়া বেতনের পরিশোধের জন্য পোশাক শ্রমিকদের আন্দোলন

walton

আশুলিয়া (ঢাকা): বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করছেন।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় ‘ডুকাটি অ্যাপারেলস লিমিটেড’ নামে কারখানাটির প্রায় ৪শ’ শ্রমিক কারখানার সামনে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন।

বিক্ষভকারী শ্রমিকরা বাংলানিউজকে জানান, গত অক্টোবর মাসের বকেয়া বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ নানা টালবাহানা করছে। এর আগেও ওই বেতনের দাবিতে আন্দোলন করা হয়েছে। সেসময় কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে একটি চুক্তি করেন। চুক্তি অনুযায়ী গত ২০ নভেম্বর বেতন পরিশোধ করার থাকলেও তা দেননি। বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কারখানায় এলে শ্রমিকদের থেকে আবার সময় চাওয়া হয়। শ্রমিকরা এ ঘোষণা শুনে কাজ বন্ধ করে দিয়ে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। পরে কারখানার কর্তৃপক্ষ কারখানা আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করে।

কারখানাটির শ্রমিক সুফিয়া আক্তার বাংলানিউজকে বলেন, বকেয়া বেতন-ভাতার জন্য আন্দোলন আজই প্রথম নয়। কারখানা কর্তৃপক্ষ সবসময় ঝামেলা করে। আমরা কাজ করি আমাদের বেতন দিতে সমস্যা কোথায়। বাড়ি ভাড়া, খাবার খরচ না দিতে পেরে আমরা না খেয়ে মরে যাওয়ার অবস্থা।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক রতন হোসেন মোতালেব বাংলানিউজকে বলেন, শ্রমিকরা কারখানার কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনে যেহেতু চলে গেছেন, সেহেতু আমরা ২৫ তারিখ পর্যন্ত দেখবো। যদি এর মধ্যে কারখানার মালিক বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করেন তাহলে পরবর্তীতে কর্মসূচি ঘোষণা করা হবে।

এ বিষয়ে কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক সানাউল হকের সঙ্গে মোবাইলফোনে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি। 

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
এসআরএস

সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
শ্রীনগরে বাসচাপায় চাচা নিহত, ভাতিজা আহত 
চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি, মাছেও নেই স্বস্তি
‘ঘি’ মানসম্মত না হওয়ায় মামলা
উত্তর জেলা আ’লীগের সম্মেলন ঘিরে চাঙা নেতা-কর্মীরা


শীত জেঁকে বসতেই খুলনায় হাঁস খাওয়ার মহোৎসব!
পুরোনো লাইনেই ইন্টারনেটের স্পিড বাড়বে! 
মেঘনার পাড় কেটে ইট তৈরি, ভাঙন আতঙ্ক!
সন্ধ্যায় বিয়ের পিঁড়িতে বসছেন মিথিলা-সৃজিত!
রাউজানে প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ