php glass

ধর্মঘটে বাস কম ঢাকায়, চরম ভোগান্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকার সড়কে বাস নেই, ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে শ্রমিকদের ডাকা পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে রাজধানীতেও। গাড়ি নেই; পুরো ঢাকা ফাঁকা বলা চলে। এতে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী। তাদের একমাত্র ভরসা বিআরটিসি বাস।

বুধবার (২০ নভেম্বর) রাজধানীর ফার্মগেটে বিআরটিসি বাস যেন সোনার হরিণ। হাজারও যাত্রী ছুটে যাচ্ছেন বিআরটিসি বাসের দিকে। কেননা, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় পণ্য ও যাত্রী পরিবহন অঘোষিতভাবে প্রায় বন্ধ। কেউ গাড়ি চালাচ্ছেন না আইন সংশোধনের দাবিতে। আর কেউ চালাচ্ছেন না নতুন আইনের ভয়ে। এছাড়া এ দিন ধর্মঘট চলাকালীন বাসের চালককে মারধরের ঘটনায়ও সড়কে বাস কম। এতে পরিবহন সংকটে দুর্ভোগে পড়েছেন রাজধানীর বাসিন্দারা। অনেকে মনে করছেন হয়তো বাস ধর্মঘট চলছে। 

ফার্মগেটে তিন ঘণ্টা ধরে অপেক্ষা করছেন ফয়সাল রহমান। গন্তব্য গাজীপুর চৌরাস্তা। কিন্তু কোনো বাস না পেয়ে যেতে পারছেন না। ফয়সাল বাংলানিউজকে বলেন, ঢাকায় বাস কম। বিআরটিসি ছাড়া অন্য বাস তেমন একটা নেই। দীর্ঘ সময় নিয়ে বিআরটিসি বাস আসলেও যাত্রী ভর্তি থাকছে।
বাস না থাকায় ভোগান্তিতে সাধারণ যাত্রীরা, ছবি: জিএম মুজিবুরবিআরটিসির চালক এনামুল হক বাংলানিউজকে বলেন, বুধবার অফিস-আদালত চলে। এরপরও গুলিস্তান থেকে ফার্মগেট কম সময়ে চলে এসেছি। পথে যানজট নেই। এটা থেকেই বোঝা যাচ্ছে বাসও কম। বাস নামানোয় অনেকস্থানে চালককে মারধর করা হয়েছে। যে কারণে ভয়ে অনেকে বাস নামাননি। তবে আমাদের বিআরটিসি বাস সচল আছে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বাংলানিউজকে বলেন, শ্রমিকরা বিভিন্ন জায়গায় পিকেটিং করছে। এ কারণে সড়কে বাস চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। আমরা কেন্দ্রীয়ভাবে কোনো ধর্মঘট ডাক দিইনি। গাড়ি চালাচল স্বাভাবিক রাখার জন্য আমার কাজ করছি। সমিতির পক্ষ থেকে বাস মালিকদের নির্দেশনা দেওয়া আছে যেন সড়কে বাস নিয়মিত চলে। 

সকাল থেকেই রাজধানীর বাসস্ট্যান্ডে, সড়কের বিভিন্নস্থানে যাত্রীদের বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। একইসঙ্গে এ দিন নগরীর গুলিস্তান, পল্টন, ফার্মগেট, মিরপুর-১০, মিরপুর-১, বিজয়নগর, মহাখালী ও নতুনবাজার এলাকায় বাস কম থাকায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

আরও পড়ুন>>
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু
না’গঞ্জে ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে পরিবহন ধর্মঘট
না’গঞ্জে সব টিকিট কাউন্টার বন্ধ, সাইনবোর্ডে চলছে না রিকশাও
না’গঞ্জে শ্রমিক ধর্মঘট: উপচেপড়া ভিড় ট্রেনে, শিডিউল বিপর্যয়
ঢাকা-না’গঞ্জ যানবাহন বন্ধ, ভোগান্তিতে লাখো মানুষ
ধর্মঘট না মেনে গাড়ি নামানোয় কয়েকজন চালককে মারধর

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
এমআইএস/এমএমআই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: নিরাপদ সড়ক চাই
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের
প্রণব মুখার্জি-খান আতার জন্ম
খালেদার মুক্তির জন্য স্বেচ্ছায় কারাভোগে রাজি ফেনী বিএনপি
‘মাথাপিছু আয় ৬০০০ ডলারের আগেই সবার কাছে গাড়ি থাকবে’


দলের জন্য সবটুকু অভিজ্ঞতা ঢেলে দেবেন গিবস
কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির