php glass

আয়কর মেলায় ছয়দিনে ২০১৬ কোটি টাকা রাজস্ব সংগ্রহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়কর মেলা

walton

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)  কর্তৃক আয়োজিত আয়কর মেলা ষষ্ঠদিনে জনসাধারণের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। মেলায় ষষ্ঠদিন পযর্ন্ত রাজস্ব আদায় হয়েছে দুই হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকা।

মঙ্গলবার (১৯ নভেম্বর) এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

আয়কর মেলার ষষ্ঠদিন পর্যন্ত রিটার্ন দাখিল হয়েছে ৫ লাখ ৩৯ হাজার ৯১০টি। সেবা গ্রহণ করেছেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন করদাতা। আর নতুন ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিবন্ধন করেছেন ২৬ হাজার ৮৩১ জন। 

এদিকে, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম  ও বাণিজ্য সচিব  ড. মো. জাফর উদ্দিন আয়কর মেলা পরিদর্শন করেন।  তারা আয়কর মেলার বিভিন্ন বুথ ঘুরে দেখে সন্তোষ প্রকাশ  করেন।

এ সময় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলায়  করদাতাদের উপস্থিতি প্রতিদিনই বাড়ছে। কর দেওয়ায় মানুষের আগ্রহের পরিমাণ ক্রমাগতভাবে বাড়ছে। মানুষ এখন কোনোরকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। 

তিনি বলেন,  আয়কর মেলাতে নারী করদাতাদের লক্ষণীয় উপস্থিতি আমাদের  অনুপ্রাণিত করেছে,  উৎসাহিত করছে।  রাষ্ট্রের  রাজস্ব ভান্ডারকে সমৃদ্ধ করতে তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

তিনি আরও বলেন, আমাদের কর জিডিপির  আনুপাতিক হার কম। এ কর হার বাড়ানো জন্য সক্ষম সবাইকে যথাযথ কর দেওয়ার আহ্বান জানান এনবিআর চেয়ারম্যান।

এনবিআর চেয়ারম্যান বলেন, আগামীকাল বুধবার (২০ নভেম্বর) মেলার শেষ দিনে যতক্ষণ পর্যন্ত  করদাতা উপস্থিত থাকবেন ততক্ষণ পর্যন্ত তাদের আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।

অপরদিকে, মঙ্গলবার মেলা থেকে রাজস্ব আদায় হয়েছে ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা। এদিন রিটার্ন দাখিল হয়েছে এক লাখ ১৯ হাজার ১৪৫ টাকা। একই সঙ্গে সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৫২ হাজার ৮১৫ জন। নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৫ হাজার ৩২৫ জন। 

আয়কর মেলার পঞ্চম দিন সোমবার (১৮ নভেম্বর) রাজস্ব আদায় হয়েছে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা। এ দিনে রিটার্ন দাখিল হয়েছে এক লাখ ছয় হাজার ২০০টি। সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৯০ হাজার ৮৩৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ৯৬৫ জন। 

চতুর্থ দিন রোববার (১৭ নভেম্বর) ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিনে রিটার্ন দাখিল ৯২ হাজার ৯১৬টি। সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৯২ হাজার ৫২৫ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৫৬২ জন। 

তৃতীয় দিন শনিবার (১৬ নভেম্বর) ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়। এদিনে রিটার্ন দাখিল ৮৪ হাজার ৫৩৪টি। সেবা গ্রহণ করেছে দুই লাখ ৭১ হাজার ৯৪০ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ১১ জন। 

দ্বিতীয় দিন শুক্রবার (১৫ নভেম্বর) ৪৭৯ কোটি এক লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। ওই দিন রিটার্ন দাখিল ৭৩ হাজার ৮৪৩টি। সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৬৮ হাজার ৬৮৪ জন করদাতা। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে তিন হাজার ৬০২ জন। 

প্রথম দিন বৃহস্পতিবার (১ নভেম্বর) রাজস্ব আদায় হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। ওই দিন রিটার্ন দাখিল ৬৩ হাজার ২৭২টি। সেবা গ্রহণ করেছেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। আর নতুন ই-টিআইএন নিবন্ধন করেছে ৪ হাজার ৩৬৬ জন।

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর এ স্লোগান নিয়ে গত বৃহস্পতিবার থেকে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে আয়কর মেলা-২০১৯। 

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
এসএমএকে/আরআইএস/

লোকবল সংকটে বন্ধ ১০৪ স্টেশন: রেলমন্ত্রী   
সব কাগজপত্র দেখার পর খালেদার জামিন নাকচ হয়েছে
সৌমনা দাশগুপ্ত’র একগুচ্ছ কবিতা
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী


জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা
ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল