php glass

দুই সপ্তাহ মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রি করুন: সাঈদ খোকন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনসহ অন্যরা/ছবি- ডি এইচ বাদল

walton

ঢাকা: পেঁয়াজের দাম লাগামের বাইরে চলে গেছে। তাই আগামী দুই সপ্তাহ মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রি করার জন্য ব্যবসায়ীদের কাছে অনুরোধ করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সোমবার (১৮ নভেম্বর) দুপুরে রাজধানীর গুলিস্তানের নগর ভবনে ডিএসসিসি’র মালিকানাধীন মার্কেট ফেডারেশন প্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অনুরোধ জানান। ডিএসসিসি অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে মেয়র বলেন, পেঁয়াজের দাম সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এক্ষেত্রে আমাদেরও সমাজের প্রতি দায়বদ্ধতা আছে। আমরা ব্যবসায়ীরা যদি পেঁয়াজ যে দামে কিনলাম সেই দামেই বিক্রি করে দেই তাহলে পেঁয়াজের দাম আর বাড়বে না, কমতে থাকবে। তাই আগামী দুই সপ্তাহ অন্যান্য পণ্যে মুনাফা করে পেঁয়াজে মুনাফা না করে কেনা দামে পেঁয়াজ বিক্রি করার অনুরোধ করেন তিনি। সামাজিক দায়বদ্ধতা থেকে এটি করার অনুরোধ জানান মেয়র। এভাবেই সমাজের জন্য আমরা উপকার করতে পারি বলেও তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, বর্তমানে বাজারে চালের দাম বাড়ছে। এখনই এই বিষয়ে আমাদের সজাগ থাকতে হবে। পেঁয়াজের মতো চাল যাতে নাগালের বাইরে চলে না যায় এজন্য এটি নিয়ন্ত্রণের দাবি জানান তিনি।

হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্সের উৎসে কর কমানোর ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে তিনি বলেন, উৎসে কর কমানোর জন্য আমরা যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করতে চাই। এটি পুনর্বিবেচনার দাবি জানাই আমরা।

ডিএসসিসি মেয়র বলেন, আওয়ামী লীগ ব্যবসাবান্ধব সরকার। দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে। এই প্রবৃদ্ধিকে ধরে রাখতে ব্যবসায়ীরাও ধীরে ধীরে এগিয়ে চলুক এটাই আমরা চাই।

মেয়র আরো বলেন, ব্যবসায়ীরা যে দাবি তুলেছেন এই দাবির সঙ্গে আমি একমত। এক বছরের ট্রেড লাইসেন্স ফি চারশ বা পাঁচশ টাকা এটা ঠিক আছে। কিন্তু এর সঙ্গে তিন থেকে চার হাজার টাকা উৎসে কর অযৌক্তিক বলে আমি মনে করি।

মেয়র বলেন, এই শহরের রাস্তাঘাট, অবকাঠামো, ফ্লাইওভার, বাড়িঘর, বহুতল ভবন রয়েছে, এগুলো যদি এই শহরের দেহ হয় তাহলে তাদের প্রাণটা হচ্ছে ব্যবসা। ব্যবসার মাধ্যমে এই শহরের কর্মসংস্থান হয়। তাই ব্যবসায়ীদের সব দাবি গুরুত্বের সঙ্গে দেখা হবে বলেও তিনি উল্লেখ করেন।

দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার, ব্যবসায়ী এম এ হান্নান ও নাজমুল হুদা।

ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা হলেও সব বক্তাই আগামী দিনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র হিসাবে সাঈদ খোকনকে ফের মনোনয়ন দেওয়ার দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯/আপডেট: ১৫৩৫ ঘণ্টা
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সাঈদ খোকন ডিএসসিসি
কুষ্ঠরোগীদের সমাজ-চাকরিচ্যুতি নয়, চিকিৎসা করাতে হবে
বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
স্বর্ণ জয়ের পথটা সহজ ছিল না: আফিফ
চলে গেলেন রক্সিট তারকা মেরি ফ্রেড্রিকসন
সিআইইউতে ‘আউটকাম বেসড অ্যাডুকেশন’ শীর্ষক কর্মশালা


বিজয়ের মাসে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২৭০০ মিটার
বিশ্বমঞ্চে ধুতি-শাড়ি পরে নোবেল গ্রহণ অভিজিৎ-এস্থার দম্পতির
পোশাকশ্রমিকদের উন্নয়নে ইউনিলিভার বাংলাদেশ-বিজিএমইএ চুক্তি
উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম
'খালেদাকে মুক্তি না দিলে সরকার পতনের কাউন্টডাউন'