php glass

পাটুরিয়ায় যানবাহনের দীর্ঘ সারি, ভোগান্তিতে ট্রাক চালকরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাটুরিয়া ঘাটে পারের অপক্ষোয় যানবাহনের দীর্ঘ লাইন। ছবি: বাংলানিউজ

walton

মানিকগঞ্জ: রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২১ জেলার মানুষ ও যানবাহন পারাপারের অন্যতম নৌপথ হচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। এ নৌরুট দিয়ে প্রতিনিয়ত কয়েক হাজার যানবাহন পারাপার হয়ে থাকে।

শুক্রবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে পাটুরিয়া ঘাট এলাকায় দেখা যায় যানবাহনের সারি দীর্ঘ। যাত্রীবাহী পরিবহন সিরিয়ালে পার হলেও দুর্ভোগে রয়েছে পণ্যবোঝাই ট্রাক চালকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শুক্রবার হওয়ায় যানবাহনের বাড়তি চাপ পড়েছে পাটুরিয়া ঘাট এলাকায়। জরুরি পচনশীল পণ্যবোঝাই ট্রাক, অ্যাম্বুলেন্স, ওষুধের গাড়ি, লাশবাহী গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৭টি ফেরির মধ্যে ১৪টি ফেরি যানবাহন পারাপারের কাজে নিয়োজিত রয়েছে বাকি তিনটি ফেরি ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য রাখা হয়েছে। নাব্যতা সংকটের জন্য পাটুরিয়া পয়েন্টে বিআইডব্লিউটিএ ড্রেজিংয়ের কাজ করছে। ড্রেজিংয়ের জন্য অনেক সময় ফেরি ঘাটে পৌঁছাতে নানা সমস্যা হয় এজন্য পাটুরিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি হচ্ছে বলে মনে করছেন যানবাহনের চালকেরা।

যশোরগামী পণ্যবোঝাই ট্রাকের চালক শাহিন মিয়া বাংলানিউজকে বলেন, রাতে কিছু ট্রাক পারাপার করা হলেও দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গে ট্রাক পারাপার বন্ধ করে দিয়েছে। যাত্রীবাহী পরিবহনের সঙ্গে দুই একটি করে ট্রাক প্রতি ফেরিতে দিলেও আমাদের দুর্ভোগ কমে যেত অথচ দালালের মাধ্যমে টিকিট কাটলে ফেরির টিকিটও পাওয়া যায় আবার ফেরিও পারাপার হওয়া যায়।

মাদারিপুরগামী আরেক ট্রাক চালক সুজন বাংলানিউজকে বলেন, আমরা যারা ট্রাকের চালক তারা তো মানুষ না, মানুষ হলে-তো দুই চার ঘণ্টার ভেতর ফেরি পারাপার হতে পারতাম। ঘাটে এলে এক বা দুই দিন অপেক্ষা করতে হয় পারের জন্য।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া সেক্টরের ভারপ্রাপ্ত ডিজিএম জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, শুক্রবার এলে দক্ষিণ-পশ্চিম অঞ্চলগামী বাড়তি যানবাহনের চাপ পড়ে পাটুরিয়া ঘাটে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাটুরিয়া ঘাটে যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে। ঘাটে নাব্যতা সংকটের কারণে প্রায় গত এক মাস ধরে বিআইডব্লিউটিএ ড্রেজিংয়ের কাজ করছে নদীর চ্যানেল সচল রাখতে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
এনটি

মানসিক নিপীড়নে খালেদা জিয়ার অবস্থা বিপজ্জনক: রিজভী
সিদ্ধিরগঞ্জে কিশোরীকে গণধর্ষণ: গ্রেফতার ২
‘ইভ্যালি সেলুলয়েড ৭১’ এয়ারলাইন্স পার্টনার ইউএস-বাংলা
জনতা ব্যাংকের অর্থ আত্মসাৎ: আসামিকে আত্মসমর্পণের নির্দেশ
পাতালরেল প্রকল্পে ২৮৬ কোটি টাকা দিচ্ছে এডিবি


চুয়েটে যন্ত্রকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স শুরু
কুড়িগ্রামে অগ্নিকাণ্ডে ভস্মীভূত ১৭ ঘর, সর্বশান্ত ৬ পরিবার
রাজাপুরে ব্রিজ ভেঙে যোগাযোগ বন্ধ, দুর্ভোগে বাসিন্দারা
হল থেকে শিক্ষার্থী বের করে দেওয়ার ঘটনায় তদন্ত প্রতিবেদন
কুড়িগ্রাম আ’লীগের সম্মেলন বৃহস্পতিবার