php glass

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ উন্নত বিশ্বের কাছে দৃষ্টান্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্ষতিগ্রস্তদের হাতে ত্রাণ তুলে দিচ্ছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম রেজাউল করিম

walton

পিরোজপুর: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশ এখন কেবল উন্নয়নেরই নয়, দুর্যোগ ব্যবস্থাপনায়ও বিশ্বে একটি রোল মডেল হিসেবে স্থান পেয়েছে। এটা একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যই সম্ভব হয়েছে। 

মঙ্গলবার (১২ নভেম্বর) বিকেলে জেলার নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নের ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণের সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, অন্যান্য সরকারের সময় প্রাকৃতিক দুর্যোগে অনেক মানুষের প্রাণহানি ঘটতো, এখন সেটা হচ্ছে না। যা ক্ষয়ক্ষতি হচ্ছে তাও আবার সরকারের পক্ষ থেকে পূরণ করার ব্যবস্থা করা হচ্ছে। বন্যা, খরা, ঘূর্ণিঝড়, অগ্নিকাণ্ড- এসবে ক্ষয়ক্ষতি যাতে হ্রাস পায় সে জন্য যে ব্যবস্থা নেওয়ার প্রয়োজন ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা নিয়েছেন। যা আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে।

উন্নত দেশগুলো এ ব্যাপারে বাংলাদেশের কাছ থেকে অনেক কিছু শেখার রয়েছে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

তিনি উপজেলার ক্ষতিগ্রস্ত পরিবার ও তাদের সদস্যদের খোঁজ খবর নেন এবং বুলবুলের আঘাতে জেলার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উপজেলা নাজিরপুরের দীর্ঘা, দেউলবাড়ী ও কলারদোয়ানিয়া ইউনিয়নের ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন। তিনি ক্ষতিগ্রস্তদের সরকারের তরফ থেকে সাধ্যমত ক্ষতিপূরণের আশ্বাস দেন।

এ সময় উপস্থিত ছিলেন, পিরোজপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান খান তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান ফুলু, সাংগঠনিক সম্পাদক জিয়াউল আহসান গাজী, উপজেলা পরিষদের চেয়ারম্যান অমূল্য রঞ্জন হালদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজী আকতার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন খান, উপজেলা প্রকৌশলী মো. জাকির হোসেন মিয়া, পিরোজপুর জেলা পরিষদের সদস্য তুহিন হালদার তিমির, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রঞ্জু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইস্রাফিল, কৃষকলীগের কেন্দ্রীয় নেতা আতিয়ার রহমান চৌধুরী নান্নু, কলারদোয়ানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসনাত ডালিম প্রমুখ।

এর আগে মন্ত্রী ওই দিন দুপুরে জেলার সদর উপজেলার দুর্গাপুর ইউনিয়নের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে ত্রাণ বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন ও জেলা পুলিশ সুপার মো. হায়াতুল ইসলাম খান। এ সময় মন্ত্রী বলেন, অনেক ব্যস্ততার সত্ত্বেও এলাকায় বুলবুলের তাণ্ডবে ক্ষতির কথা শুনে নাড়ির টানে চলে এলাম। সব সমস্যা ও ক্ষতির বিষয় প্রধানমন্ত্রীকে অবহিত করে যথাযথ সাহায্যের চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
এসএইচ

ঢাবির ৫২তম সমাবর্তন: স্মৃতি থাকুক ক্যাম্পাসের সবখানে
তথ্য কমিশন-এটুআই’র মধ্যে চুক্তি সই
বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের যাত্রা শুরু
জাপার সম্মেলন উপলক্ষে প্রচার উপ-কমিটির সভা
‘নারীর প্রতি সহিংসতার প্রকাশ্য প্রতিবাদ করতে হবে’


বগুড়ায় ইউপি সদস্যকে ইয়াবাসহ আটক
সালমান-ক্যাটরিনার পারফরম্যান্সে শেষ হলো বিপিএল’র উদ্বোধনী
ট্রাক্টরই এখন কৃষকের ‘গলার কাঁটা’
বাংলাদেশকে অনেক ভালোবাসি: সালমান খান
পঞ্চগড়ে শীতের তীব্রতা চরমে, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ