php glass

কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বারীণ দত্তের ২৬তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় বক্তারা

walton

ঢাকা: কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।           

রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় পল্টনের মুক্তি ভবনে সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক, নানকার কৃষক বিদ্রোহের অন্যতম নায়ক, মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড বারীণ দত্তের ২৬তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় সভাপতির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন। 

সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘কমরেড বারীণ দত্ত সারা জীবন সততা, ত্যাগ, নিষ্ঠা ও দৃঢ়তার সঙ্গে সাধারণ মানুষের শোষণ-মুক্তির জন্য লড়াই করে গেছেন। 

কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না উল্লেখ করে সেলিম বলেন, ‘একজন বিপ্লবীর ক্ষেত্রে সততার জীবন অনুশীলন করতে পারা তার জন্য অগ্নিপরীক্ষা। সততার অধিকারী হওয়ার কারণেই কমরেড বারীণ দত্ত একজন আদর্শ বিপ্লবী হিসেবে চিরঞ্জীব হয়ে থাকবেন।’ 

তিনি আরও বলেন, ‘খুন-ধর্ষণ-অনাচার-দূরাচার-লুটপাটের বিরুদ্ধে সবাইকে জেগে উঠতে হবে। গণতন্ত্র-গণতান্ত্রিক অধিকার, ভোটাধিকারের দাবীতে গণজাগরণ গড়ে তুলতে হবে।’ 

এছাড়া মানুষের জাগরণকে সঠিক পথে পরিচালিত করতে, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি সমাবেশ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

সভায় আরও বক্তব্য রাখেন সিপিবি সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, শামছুজ্জামান সেলিম, ডা. দিবালোক সিংহ, কৃষক সমিতির সভাপতি অ্যা. এস এম সবুর, প্রগতি লেখক সংঘের সহ-সভাপতি শামসুজ্জামান হীরা, সিপিবি ঢাকা কমিটির সভাপতি মোসলেহউদ্দীন।

স্মরণসভা পরিচালনা করেন সিপিবি প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ ক্বাফী রতন। সভার শুরুতে কমরেড বারীণ দত্তের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিটি দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘন্টা, অক্টোবর ২০, ২০১৯ 
আরকেআর/ওএফবি

সোহেল হত্যা মামলায় কাউন্সিলরসহ ৫২জন অভিযুক্ত
বরিশালে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী
নন-স্টিক পাত্রে রান্নায় হতে পারে বন্ধ্যাত্ব!
ঢাকা-না’গঞ্জ যানবাহন বন্ধ, ভোগান্তিতে লাখো মানুষ
নওগাঁয় ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি


রামেক হাসপাতালের তিনতলা থেকে ঝাঁপ দিয়ে রোগীর আত্মহত্যা
লোকগবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ
ধর্মঘট না মেনে গাড়ি নামানোয় কয়েকজন চালককে মারধর
আমেরিকায় বিক্রি হচ্ছে গরুর গোবরের কেক!
ত্রিপুরায় গাঁজাসহ ৩ মাদকবিক্রেতা আটক