php glass

করতোয়া নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নৌকাবাইচ। ছবি: বাংলানিউজ

walton

বগুড়া: কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ উপলক্ষে বগুড়া জেলা পুলিশের আয়োজনে করতোয়া নদীতে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ।

শুক্রবার (১৮ অক্টোবর) বগুড়া জেলা পুলিশের আয়োজনে প্রথমবার আয়োজিত এ নৌকা বাইচ প্রতিযোগিতা বিকেল ৪টায় শুরু হয়ে চলে সাড়ে ৫টা পর্যন্ত।

নৌকা বাইচকে ঘিরে বগুড়ার বুক চিরে বয়ে যাওয়া করতোয়া নদীর দু’ধারে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। শহরের মালতিনগর এসপি ব্রিজ ঘাট থেকে শুরু হয়ে প্রায় তিন কিলোমিটার দূরে বেজোড়া ব্রিজ পর্যন্ত চলে এ নৌকা বাইচ।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় এ প্রতিযোগিতায় মোট ছ’টি দল অংশগ্রহণ করে। প্রতিযোগীরা হলেন- আল্লাহ ভরসা (৭৫ হাত দীর্ঘ) নৌকার বাবু মাঝি ও তার দল, দেগুন (৫৫ হাত দীর্ঘ) নৌকার আজিজার রহমান মাঝি ও তার দল, পঙ্খীরাজ (৭৪ হাত দীর্ঘ) নৌকার আমিনুর ও তার দল, নৌরাজ (৭৪ হাত দীর্ঘ) নৌকার ইউনুস ও তার দল, তিনবন্ধু (৩০ হাত দীর্ঘ) নৌকার ফজলুর ও তার দল এবং আমিন হক (২৮ হাত দীর্ঘ) নৌকার আজিজার রহমান ও তার দল।

প্রতিযোগিতার প্রথম পর্বে দুটি করে নৌকা অংশগ্রহণ করে। পরে প্রথম পর্বে বিজয়ী দুই নৌকা বাবু মাঝির আল্লাহ ভরসা ও ইউনুসের নৌরাজ চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে।

করতোয়া নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ। ছবি: বাংলানিউজ

চূড়ান্ত প্রতিযোগিতায় নৌরাজকে হারিয়ে আল্লাহ ভরসা বিজয়ী হয়।

প্রতিযোগিতা শেষে বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা তার বক্তব্যে বলেন, করতোয়া নদীর নাব্য রক্ষায় সাধারণ মানুষের পাশাপাশি বগুড়া জেলা পুলিশ কাজ করে যাবে। এছাড়া নদীর পানিকে দূষণ থেকে রক্ষার জন্য নদীতে ময়লা-আবর্জনা না ফেলারও আহ্বান জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন বগুড়া সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মকবুল হোসেন, বগুড়া জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি মোজাম্মেল হক লালু, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রাগেবুল হাসান রিপু, বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী, কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক শাহাদৎ আলম ঝুনু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
কেইউএ/এবি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: বগুড়া
ইডিইউতে আগামীর ইঞ্জিনিয়ারদের মেধার লড়াই
কাজিপুরে মদপানে ২ যুবকের মৃত্যু
সাতক্ষীরা সীমান্তে সাড়ে ৪০০ ভরি স্বর্ণ জব্দ
কলা বিক্রেতা লিয়াকত পেলেন ভ্যান
জাতিসংঘে পাটসহ প্রাকৃতিক তন্তু নিয়ে রেজ্যুলেশন গৃহীত


বিমানবন্দরে দেড় কোটি টাকার সিগারেট জব্দ
খেলা দেখতে কলকাতায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী
চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু
কোন অসুখে কোন শাক-সবজি 
কুষ্টিয়ায় বয়লার বিস্ফোরণে ৪ শ্রমিক দগ্ধ