php glass

মিড-ডে-মিল চালু করায় শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছের প্রতিমন্ত্রী জাকির হোসেন

walton

কুড়িগ্রাম: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, শিশুর শারীরিক বৃদ্ধি, মানসিক বিকাশ ও অটুট স্বাস্থ্যের জন্য পুষ্টিকর খাদ্য খুবই গুরুত্বপূর্ণ। বিদ্যালয়ে যেতে পারে এমন শিশুদের এ সব চাহিদা পূরণ ও শিক্ষার অধিকার প্রতিষ্ঠায় স্কুলমিল কার্যক্রম বিশেষ ভূমিকা রাখতে পারে। 

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রতিমন্ত্রী কুড়িগ্রামের রৌমারী উপজেলা পরিষদ মিলনায়তনে মিড-ডে-মিল কার্যক্রম বাস্তবায়নের বিষয়ে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন।
 
জাকির হোসেন বলেন, এ কার্যক্রম পরিচালনার জন্য একটি স্বয়ংসম্পূর্ণ নীতি থাকা প্রয়োজন। ২০২৩ সালের মধ্যে সারাদেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে মিড-ডে-মিল কার্যক্রম চালুর লক্ষ্য নিয়ে সম্প্রতি মন্ত্রিসভায় ‘জাতীয় স্কুল মিল নীতি-২০১৯’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন স্থানে পাইলট ভিত্তিতে যে মিড-ডে-মিল চালু রয়েছে, তা কীভাবে সমন্বিতভাবে সারাদেশে ছড়ানো যায় সেজন্য এ নীতিমালাটি প্রণয়ন করা হয়েছে। 

তিনি বলেন, ২০১১ সাল থেকে শুরু হয় স্কুল ফিডিং কর্মসূচি, যা বর্তমানে দেশের ১০৪ উপজেলায় চালু আছে। এ কর্মসূচির আওতায় প্রায় ৩৩ লাখ প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীকে প্রতি স্কুলদিবসে উচ্চ পুষ্টিমানসমৃদ্ধ ৭৫ গ্রাম বিস্কুট সরবরাহ করা হয়।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিস্কুট প্রতিদিন বাচ্চারা খেতে না চাওয়ায় বিকল্প হিসেবে বিস্কুট, কলা ও ডিম এ তিনটি ঘুরিয়ে ফিরিয়ে পরিবেশন করা হয়। 

তিনি বলেন, বিভিন্ন জরিপ অনুযায়ী মিড-ডে-মিল চালু এলাকার বিদ্যালয়ে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমে এসেছে এবং উপস্থিতি ও পুষ্টিমান বৃদ্ধি পেয়েছে। ফলে শিক্ষার গুণগত মান ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, সরকারের পাশাপাশি স্থানীয় বিত্তশালীরা সম্পৃক্ত হলে, মিড-ডে-মিল কার্যক্রম আরও বেগবান হবে।

মতবিনিময় সভায় স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

এর আগে প্রতিমন্ত্রী স্থানীয় জনগণের মধ্যে পানীয়জল সরবরাহের জন্য টিউবওয়েল বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এসএইচ

অশ্লীল নৃত্যের অভিযোগ যাত্রার প্যান্ডেল ভেঙে দিলো ইউএনও
মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা
ফোকফেস্টে দেখা মিললো শাবনাজ-বিন্দুর
শাবিপ্রবি মাভৈঃ আবৃত্তি সংসদের ২১ বছর পূর্তি উদযাপন
কেশবপুরের বিতর্কিত ইউএনও মিজানূর রহমানকে অবশেষে বদলি


ব্র্যাক ব্যাংক-সমকাল পুরস্কার সনজীদা-সেলিনা ও স্বরলিপির
জ্বালানি খাতে অস্ট্রেলিয়ার বিনিয়োগ চান বাণিজ্যমন্ত্রী
পুঁথি সংগ্রহে সাত্তার চৌধুরীর অবদান অসামান্য
ঠেগামুখ স্থলবন্দরের কাজ দ্রুত শুরু করা হবে: এমপি দীপংকর
মাটির গানে মন মাতালেন কাজল দেওয়ান