‘হৃদয়মাঝে শেখ রাসেল’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘হৃদয়মাঝে শেখ রাসেল’র মোড়ক উন্মোচন করেন শেখ হাসিনা। ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

walton

ঢাকা: বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৬তম জন্মদিনের স্মারক প্রকাশনা ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবীর জয়, প্রচ্ছদ ও অলংকরণ শিল্পী শাহরিয়ার খান বর্ণ।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর স্ক্রিপ্ট রাইটার নজরুল ইসলামসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা।

শুক্রবার (১৮ অক্টোবর) শেখ রাসেলের ৫৬তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে টুঙ্গিপাড়ায় তার জন্ম। শেখ রাসেলের জন্মদিনে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জয়ীতা প্রকাশনী প্রকাশ করেছে ‘হৃদয়মাঝে শেখ রাসেল’ সচিত্র গ্রন্থটি। উন্নতমানের ছাপায় ৯২ পৃষ্ঠার এ গ্রন্থে স্থান পেয়েছে শ’খানেক আলোকচিত্র, যার বেশিরভাগই দুর্লভ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শহীদ হন রাসেলও। তখন তার বয়স ছিল মাত্র ১২ বছর। নিষ্পাপ শিশুটিকে নিয়ে স্মৃতিচারণ করেছেন পঁচাত্তরের হত্যাযজ্ঞ থেকে বেঁচে যাওয়া তার দুই বড় বোন শেখ হাসিনা ও শেখ রেহানা। তাদের লেখাগুলো সংকলিত হয়েছে গ্রন্থটিতে।

এতে কথাশিল্পী রশিদ হায়দারের একটি লেখাও রয়েছে। ‘হৃদয়মাঝে শেখ রাসেল’-এর সম্পাদনা, প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ।

শুক্রবার বিকেল ৪টায় বঙ্গবন্ধু স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং ফেডারেশন প্রাঙ্গণে গ্রন্থটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে। 

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এমইউএম/একে

রাজশাহীতে এএসপি-ফায়ার সার্ভিস কর্মীসহ ৮ জনের করোনা পজিটিভ
সিলেটে ৩ চিকিৎসকসহ আরও ৫৮ জনের করোনা শনাক্ত
১৭ পুলিশ সদস্যসহ বরিশালে ৪৫ জনের করোনা শনাক্ত
খুলনায় সাংবাদিক-পুলিশসহ ২৫ জনের করোনা শনাক্ত
বগুড়ায় নতুন করে ৩৫ জনের করোনা শনাক্ত


যাত্রীদের ভিড়: একঘণ্টা আগে ঘাট ছাড়লো ঢাকাগামী লঞ্চ
প্রথমদিনে অনলাইনে ৩৮১ কর্মকর্তাকে প্রশিক্ষণ দিল ইসি
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ৮ চিকিৎসকসহ ২০৮ জন
ঢাকা মেডিক্যালে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দিল যুবলীগ
বঙ্গবন্ধুর মা সায়েরা খাতুনের মৃত্যুবার্ষিকীতে মিলাদ