রাজস্ব ও জন্ম নিবন্ধন অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুর্নীতি দমন কমিশন (দুদক)

walton

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) খিলগাঁও রাজস্ব অঞ্চল-২ ও জন্ম নিবন্ধন অফিসে ছদ্মবেশে অভিযান চালিয়ে অনিয়মের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান দল।

দুদক অভিযোগ কেন্দ্র ১০৬-এ দুই ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে বুধবার (১৬ অক্টোবর) ডিএসসিসির অঞ্চল ২-এ অভিযান চালায় সংস্থাটি। দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. খায়রুল হক ও উপ-সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত একটি দল এ অভিযান পরিচালনা করে।

অভিযানকালে দুদক দলের এক সদস্য খিলগাঁও জন্ম নিবন্ধন অফিসে লাইনে দাঁড়িয়ে দেখেন, জন্ম নিবন্ধন কার্ড করে দেওয়ার জন্য স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মচারীরা সেবাপ্রার্থীদের কাছে অনৈতিক অর্থ দাবি করছেন। তারা শিশুদের জন্য নকল টিকা কার্ড বানিয়ে ও খিদমাহ হাসপাতাল থেকে ভুয়া তারিখে জন্মগ্রহণের প্রমাণ নিয়ে নিবন্ধন সনদ তৈরি করবেন বলে জানান। বিষয়টি দুদক কর্মকর্তাদের নজরে পড়লে সংশ্লিষ্ট কর্মচারী ও দালালরা দ্রুত পালিয়ে যান।

পরে, দুদকের দলটি ডিএসসিসির কর অঞ্চল ২-এ উপস্থিত হলে ট্রেড লাইসেন্স দেওয়ার জন্য এক লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার এক ব্যক্তির কাছে দুই দফায় তিন হাজার টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ পাওয়া যায়। অভিযুক্ত লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার দুদকের উপস্থিতি টের পেয়ে দ্রুত অফিস ত্যাগ করেন। পরে, তার সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও সংযোগ স্থাপন করা যায়নি।

দুদক দলের পাওয়া অনিয়মের বিষয়ে রাজস্ব অঞ্চল ২-এর কর কর্মকর্তা আনোয়ার হোসেনকে অবহিত করলে তিনি এর দায়ভার গ্রহণে অস্বীকৃতি জানান।

দুদক দলটি অভিযানে পাওয়া তথ্য ও প্রমাণাদিসহ পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনের অনুমোদন চেয়ে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
ডিএন/একে

ক্লিক করুন, আরো পড়ুন: দুদক ডিএসসিসি
Nagad
সীমান্ত পথে পশুর অবৈধ প্রবেশ বন্ধে কঠোর অবস্থানে মন্ত্রণালয়
নারায়ণগঞ্জে গার্মেন্ট শ্রমিক নারীকে শ্বাসরোধ করে হত্যা
বন্যাকবলিত একটি মানুষও খাদ্য কষ্টে থাকবে না: প্রতিমন্ত্রী
নাগেশ্বরীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু
দেশে করোনায় সুস্থতার সংখ্যা লাখ ছাড়িয়ে


ঝিনাইদহ শহরে ৩ এলাকা লকডাউন 
সাহেদ-সাবরিনার দ্রুত বিচার আইনে শাস্তির দাবি
সিঁধ কেটে চুরি: চোরাই মোবাইলসহ গ্রেফতার ৩
স্বাধীনতার ইশতেহার পাঠকারী শাহজাহান সিরাজ আর নেই
গ্রিসগামী যাত্রীদের বিমানের নির্দেশনা