php glass

সহজলভ্য ঋণ নিয়ে সফল হচ্ছেন কৃষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পুরস্কার দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

walton

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও সদর উপজেলার আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংকের আয়োজনে পুরস্কার বিতরণী ও আলোচনা সভা হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) বিকেলে এ অনুষ্ঠান হয়। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্পের জেলা সমন্বয়কারী সোনিয়া সারদি রিনি। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। 

এসময় আরও উপস্থিত ছিলেন-বিআরডিবি কর্মকর্তা জসিম উদ্দিন, পল্লী সঞ্চয় ব্যাংকের সিনিয়র অফিসার দোলন, আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংকের উপজেলা সমন্বয়কারী আলাউল ইসলাম, সুপারভাইজার রমজান আলী অফিসের কর্মকর্তা কর্মচারীসহ সুবিধাভোগী সদস্যরা।

প্রধান অতিথি আব্দুল্লাহ আল মামুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম দশটি প্রকল্পের মধ্যে ‘আমার বাড়ি আমার খামার প্রকল্প’ নিজে দেখাশোনা করেন। বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করার জন্য আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক থেকে সহজলভ্য ঋণ নিয়ে দরিদ্র মানুষেরা বিভিন্ন কাজে লাগিয়ে দারিদ্র্যমুক্ত করার চেষ্টা করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, সহজলভ্য ঋণ দিয়ে দেশের দারিদ্র দূর করার জন্য প্রধানমন্ত্রীর এই প্রকল্পে প্রতিটি জেলা-উপজেলা, ইউনিয়নের চেয়ারম্যান ও রাজনীতিবিদসহ সুশীল সমাজের নেতাদের সহযোগিতা করার আহ্বান জানান।

সুবিধাভোগী ঠাকুরগাঁও সদর উপজেলার ৪ নম্বর বড়গাঁও ইউনিয়নের চামেশ্বরী গ্রামের প্রধানমন্ত্রী কৃষি পদক পাওয়া মেহেদী হাসান বলেন, আমি সর্বপ্রথম একটি বাড়ি একটি খামার প্রকল্প থেকে ঋণ নিয়ে কৃষিকাজ শুরু করি। বিভিন্ন কৃষিসহ সবজি চাষ করে আমি সফল কৃষক হিসেবে প্রধানমন্ত্রীর কাছ থেকে ‘প্রধানমন্ত্রী কৃষি পদক’ পেয়েছি। 

প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তিনি আরও বলেন, আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংকে প্রত্যেক দরিদ্র মানুষকে সহজলভ্য ঋণ নিয়ে দারিদ্র দূর করার আহ্বান জানান।

সুবিধাভোগী বিউটি আক্তার বলেন, আমি আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক থেকে ঋণ নিয়ে ডেইরি ফার্ম ও ভার্মি কেঁচো কম্পোস সার তৈরি করা শুরু করি। তাই আমি এখন আর দরিদ্র নই, আমি এখন দুগ্ধ খামার ও কেঁচো কম্পোস সার তৈরি করে নিজেই স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এসময় তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিভিন্ন কাজে ১২ জন নবাগত ও পুরাতন শ্রেষ্ঠ মাঠ সহকারী হিসেবে সম্মাননা ক্রেস ও সার্টিফিকেট দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৪৫০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঠাকুরগাঁও
পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল
বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভূক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা


বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন
‘গুড নিউজ’ নিয়ে হাজির অক্ষয়-কারিনা
শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি শুরু
রাঙামাটিতে কমছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা, এখন আক্রান্ত ৬২৬
সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে: গণপূর্তমন্ত্রী