ঢাকায় কিশোর-কিশোরী ও যুব সম্মেলন অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন মেহের আফরোজ চুমকি

walton

ঢাকা: রাজধানী ঢাকায় জাতীয়ভাবে অনুষ্ঠিত হলো কিশোর-কিশোরী ও যুব সম্মেলন। ইউনাইট ফর বডি রাইটস (ইউবিআর) বাংলাদেশ অ্যালায়েন্স রোববার (১৩ অক্টোবর) বাংলা একাডেমিতে এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনটি উদ্বোধন করেন সংসদ সদস্য ও মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন মেহের আফরোজ চুমকি। এ সময় অন্যদের মধ্যে নেদারল্যান্ড রাজকীয় দূতাবাসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ, ইউনিসেফের চিফ অব হেলথ মায়া ভেনডেনেন্ট প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্মেলনে জানানো হয়, ইউবিআর প্রকল্প ২০১১ সাল থেকে বাংলাদেশে ১০-২৪ বছরের অবিবাহিত-বিবাহিত কিশোর-কিশোরী ও যুবাদের মধ্যে সমন্বিত যৌন স্বাস্থ্য শিক্ষা এবং যুববান্ধব স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনার মাধ্যমে সরকার ও বিভিন্ন উন্নয়নসহযোগী সংস্থার সহায়তায় উপযুক্ত পরিবেশ তৈরিতে ভূমিকা রাখছে।
 
সংস্থাটির পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ১২টি উপজেলায় কিশোর-যুবাদের প্রয়োজনীয় যৌন এবং প্রজননস্বাস্থ্য শিক্ষা ও সেবাকেন্দ্র প্রতিষ্ঠা করতে ইউবিআর মডেলটি সারাদেশে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে এ সম্মেলনের আয়োজন। ইউবিআর দক্ষ ইয়ুথ লিডার তৈরি করেছে যারা তাদের সমবয়সী কিশোর-কিশোরী ও যুবাদের যৌন এবং প্রজনন স্বাস্থ্য অধিকাররক্ষায় অ্যাডভোকেসি করছে।
 
মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানের উদ্বোধন করে বলেন, সরকারি উদ্যোগে প্রতিটি উপজেলায় কিশোর-কিশোর ক্লাব গঠন করা হচ্ছে। তিনি এসব ক্লাবে ইউবিআর এর কিশোর-কিশোরীদের অন্তর্ভুক্ত করার ব্যাপারে তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
 
নেদারল্যান্ড রাজকীয় দূতাবাসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ বলেন, যুবদের জন্য মানসম্মত শিক্ষা তাদের দক্ষতাবাড়ায়, যা শ্রম বাজারে তাদের চাহিদা সৃষ্টিতে ভূমিকা রাখে। এ ছাড়াও জীবনমুখী শিক্ষা নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে সহায়তা করে।
 
বাংলাদেশ সময়: ০০৫১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
ইইউডি/এসএইচ

Nagad
নলছিটিতে খাল থেকে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার
ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করে দিয়েছে নেপাল
লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা, মানবপাচারকারীর স্বীকারোক্তি
রাজশাহীতে বিদেশি পিস্তল, ম্যাগজিন ও গুলিসহ ব্যবসায়ী আটক
স্কুলছাত্রী ধর্ষণ মামলায় ছাত্রলীগ নেতা কারাগারে


মাদারীপুরে লিবিয়ায় মানব পাচার চক্রের এক নারী সদস্য গ্রেফতার
ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদককে গ্রেফতারে ফখরুলের নিন্দা
সরকারিভাবে শহীদ শেখ কামালের জন্মদিন উদযাপনের সিদ্ধান্ত
ড. মুহম্মদ শহীদুল্লাহর জন্ম
এন্টিবডি কিট থেকে পাটকল ll মুহম্মদ জাফর ইকবাল