জুয়ার দুই হাজার ওয়েবসাইট বন্ধ করেছি: জব্বার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: গত ডিসেম্বরের পর থেকে ২২ হাজার পণ্য বিষয়ক ওয়েবসাইট ও দুই হাজার অনলাইন জুয়ার ওয়েবসাইট বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে পাঁচ দিনব্যাপী ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ আর আমদানিনির্ভর জাতি নয়, বরং বিভিন্ন দেশে এখন পণ্য রপ্তানি করছে। বিশ্বের সাতটি রেফ্রিজারেটর উৎপাদনকারী দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। ডিজিটাল পণ্য রপ্তানিকারকদের ১০ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমরা এক সময় আইসিটিতে ৩২৪ বছর পিছিয়ে ছিলাম। এখন বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গেই চলছে বাংলাদেশ। ২০২১ সালের মধ্যে প্রতিটি ইউনিয়ন পরিষদে অপটিক্যাল ফাইবার ও স্কুল-কলেজে ডিজিটাল মাধ্যমে পাঠদানের প্রস্তুতি নেওয়া হয়েছে।

কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান সেন্টার) জাঁকজমকপূর্ণভাবে শুরু হয়েছে ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৯। ‘গো ডিজিটালি মেক ইয়োর লাইফ হ্যাসল ফ্রি’ স্লোগানে ১০ম বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ মেলা চলবে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত। মেলায় বাংলাদেশের শীর্ষ আইসিটি পণ্য আমদানিকারক ও ব্যবসায়ীরা বিশ্বের মানসম্পন্ন ব্র্যান্ডের আধুনিক প্রযুক্তিপণ্য প্রদর্শন করছে।

প্রতি বছরের মতো এবারও বিশেষ আয়োজন হিসেবে থাকছে শিশুকিশোর চিত্রাংকন প্রতিযোগিতা, ফ্রি গেমিং ও ইন্টারনেট ব্রাউজিং সুবিধা। মেলায় স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাংবাদিকদের প্রবেশাধিকার উন্মুক্ত রাখা হয়েছে।

কম্পিউটার সিটি সেন্টারের ১ম থেকে ১০ম তলা পর্যন্ত ১ লাখ ৬৫ হাজার বর্গফুট এলাকা জুড়ে মার্কেটের ৭৪৬টি প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তি শিল্পের সর্বাধুনিক প্রযুক্তিপণ্য ও কলাকৌশল মেলায় প্রদর্শন করবে। 

এবার মেলার প্রধান স্পন্সর হিসেবে রয়েছে বিশ্বখ্যাত কয়েকটি ব্র্যান্ডের প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান। প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে এসার, ডেল, এইচপি, ক্যাসপারস্কি। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে- আসুস, লেনোভো, এডাটা। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে ডাহুয়া ও টিপি-লিংক। স্পন্সর হিসেবে রয়েছে ইসেট, টেনডা, ট্রানসেন্ড ও ওয়েব লিংক। গেমিং পার্টনার হিসেবে রয়েছে গিগাবাইট।

মেলা কমিটির আহ্বায়ক তৌফিক এ এহসানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআইর পরিচালক আবু মোতালেব, হাফেজ হারুন, মনিরুল ইসলাম জুয়েল, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক জহিরুল হক ভূইয়া, কম্পিউটার সিটি সেন্টারের সাধারণ সম্পাদক সুব্রত সরকার, স্থানীয় কাউন্সিলর জসিম উদ্দিনসহ ব্যবসায়ীসহ বাংলাদেশ কম্পিউটার সমিতির নেতারা।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০১৯
ইএআর/কেএসডি/একে

প্রখ্যাত মূকাভিনেতা পার্থ প্রতীমের জন্ম
সিটি নির্বাচনের পর সম্প্রসারণ হতে পারে মন্ত্রিসভা
রাজশাহীর রাজপথে কেবলই বিজয়ের উল্লাস
বঙ্গবন্ধু বিপিএলে চ্যাম্পিয়ন রাজশাহী
ফতুল্লায় যুবককে কুপিয়ে হত্যা


পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিক
জোনাস ব্রাদার্সের গানচিত্রে নিক-প্রিয়াঙ্কার চমক
ডিজিটাল মেলায় হুয়াওয়ের প্যাভেলিয়নে দর্শনার্থীদের ভিড়
সিলেটে পাতাল বিদ্যুৎ সঞ্চালনের আনুষ্ঠানিক উদ্বোধন
মাঘের শুরুতেই পশ্চিমবঙ্গে শীতের বিদায় প্রস্তুতি!