php glass

শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত মানববন্ধন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: সারাদেশে মানুষের জানমালের যেমন নিরাপত্তা নেই, তেমনি গার্মেন্টস শিল্পেও কর্ম পরিবেশ ও শ্রমিকদের নিরাপত্তা নেই। অধিকাংশ কারখানায় শ্রমিকেরা অমানবিক পরিবেশে কাজ করতে বাধ্য হচ্ছেন। সরকার মুখে শ্রমিকবান্ধব বললেও বাস্তবে শ্রমিকদের কর্ম পরিবেশ উন্নয়নে কোনো ব্যবস্থা নেয়নি। বরং শ্রমিক স্বার্থে কোনো সংগঠন ট্রেড ইউনিয়ন করতে চাইলে সরকার ও মালিক যৌথভাবে তাতে বাধা দিচ্ছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি, মিরপুর অঞ্চল কমিটির উদ্যোগে মিরপুরের মিল্ক ভিটার সামনে শ্রমিক ছাঁটাই নির্যাতন বন্ধ এবং নিরাপদ কর্ম পরিবেশের দাবিতে আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। 

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির মিরপুর শাখার আহ্বায়ক ও কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক প্রদীপ রায়। মিরপুর অঞ্চল কমিটির সম্পাদক আসাদুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় ভারপ্রাপ্ত অর্থ সম্পাদক প্রবীর সাহা, মিরপুর অঞ্চল কমিটির সাংগঠনিক সম্পাদক রবিন আহম্মেদ, সদস্য সাবিনা আক্তারসহ আঞ্চলিক নেতারা।

এসময় নেতারা বলেন, ঈদের ছুটির পর শ্রমিক ছাঁটাই বেড়েছে। ২৬টি কারখানা ইতোমধ্যে বন্ধ হয়েছে, ২৫ হাজারেরও বেশি শ্রমিক ছাঁটাই হয়েছে। ফলে শ্রমিকদের মধ্যে অস্থিরতা বাড়ছে। এ অবস্থার পরিবর্তন না হলে এ শিল্পের সঙ্গে যুক্ত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে পড়বে।

তাই সরকার ও মালিকদের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, শ্রমিক ছাঁটাইপ্রক্রিয়া বন্ধ করে নিরাপদ কর্ম পরিবেশের ব্যবস্থা করতে হবে। অন্যথায় পোষাক শিল্পের অস্থিরতার দায় মালিক ও সরকারকেই নিতে হবে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
এমএইচ/এসএ

নতুন প্রতিষ্ঠান এমপিও’র সুযোগ নেই, অনশনের ঘোষণা শিক্ষকদের
আমরা দুষ্টের দমন করতে চাই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
লেবানন প্রবাসীদের সতর্ক করেছে দূতাবাস
রাবি স্কুল ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা, কারাগারে শিক্ষক
কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম


আত্মীয় বা দলের নেতা কেউ ছাড় পাবে না: শেখ হাসিনা
পরিবেশ সচেতনতা তৈরিতে আন্তর্জাতিক সেমিনার
ডাকাতি মামলায় ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান গ্রেফতার
বাংলাদেশকে ৬ বিলিয়ন ডলার ঋণ দিতে চায় বিশ্বব্যাংক
শেবামেকের সাবেক অধ্যক্ষ ডা. আবরার আহম্মেদের ইন্তেকাল