‘হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য নৌকাবাইচ’

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিযোগিতায় অংশ নেয় ১২টি নৌকা। ছবি: বাংলানিউজ

walton

নবাবগঞ্জ (ঢাকা): কালের পরিক্রমায় হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। যেভাবেই হোক, গ্রাম বাংলার এ ঐতিহ্য টিকিয়ে রাখতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান।

রোববার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলার নয়নশ্রী ইউনিয়নের ইছামতি নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মাহবুবুর রহমান বলেন, হাজার বছরের এ ঐতিহ্য নৌকাবাইচ আজ বিলীনের পথে। মানুষ সুখের আশায় শহরে পাড়ি জমাচ্ছে। তাই, দিন দিন হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার এই রূপ, এই ঐতিহ্য। আমাদের উচিত এ ঐতিহ্যকে টিকিয়ে রাখা। 

তিনি বলেন, আমি জেলা পরিষদের চেয়ারম্যান হয়েছি, এটা শেখ হাসিনার উপহার। আমি আমার মেধা দিয়ে জেলা পরিষদকে ঢেলে সাজাচ্ছি। প্রধানমন্ত্রীর এই উপহারের যথাযথ সম্মান রাখতে সর্বদা চেষ্টা করে যাচ্ছি। 

দেওতলা নবারুণ সংঘসহ স্থানীয় চারটি ক্লাব মিলে এ নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করে। এতে নবাবগঞ্জ, দোহার, সিংগাইর, মানিগঞ্জ থেকে আসা মোট ১২টি নৌকা অংশগ্রহণ করে। 

নৌকাবাইচ প্রতিযোগিতা কমিটির সভাপতি মাসুদ মোল্লার সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান শাহজাহান মোল্লা, সমাজকর্মী লাকি আহমেদ, কৃষিবিদ প্রদীপ কুমার সরকার, সাবেক ছাত্রনেতা আশিকুজ্জামান হিরণ, ইউপি সদস্য লিপি গমেজ প্রমুখ। 

বাংলাদেশ সময়: ০৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
একে

বেনাপোলে সর্দারকে বেঁধে রাখলেন সাধারণ শ্রমিকরা
করোনা সন্দেহে মরদেহ রেখে উধাও স্বজনরা
বরিশালে আরও ৪০ জনের করোনা শনাক্ত
বাস ভাড়া হয়ে গেল প্রায় প্লেনের সমান!
জিপিএ ৫- এ মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক সেরা 


মৌলভীবাজারে আরও ৩০ জনের করোনা শনাক্ত 
অর্ধেক যাত্রী নিয়ে চললেও প্লেনের ভাড়া বাড়েনি
নাগরপুরের এসিল্যান্ড করোনায় আক্রান্ত
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১১৮ জন
দিল্লিতে গুপ্তচরবৃত্তির দায়ে ধরা পড়েছে ২ পাক কূটনীতিক