php glass

সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে জরিমানা পাঁচ লক্ষাধিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের লোগো

walton

ঢাকা: সারাদেশে ৭৫টি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার আইনের বিভিন্ন ধারা ভঙ্গের অপরাধে বিভিন্ন অংকে প্রতিষ্ঠানগুলোকে এসব জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন কার্যালয়।

রোববার (১৫ সেপ্টেম্বর) অধিদপ্তরের সহকারী পরিচালক আফরোজা রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

অধিদপ্তরের বিভাগীয় ও জেলা পর্যায়ের ৩৩ জন কর্মকর্তার নেতৃত্বে গঠিত আলাদা আলাদা দল বাজার তদারকিকালে এ জরিমানা করেন।
 
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন, মাগফুর রহমান ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল গুলশান এলাকায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করেন। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে বাটারফ্লাই মার্কেটিং লিমিটেডসহ আরও দু’টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে মোট দেড় লাখ টাকা জরিমানা করা হয়।
 
এছাড়া দেশব্যাপী ৩০টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ওষুধ বিক্রি, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, সেবা গ্রহিতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবায় অবহেলা প্রভৃতি দ্বারা সেবাগ্রহিতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৬১টি প্রতিষ্ঠানকে দুই লাখ ৩৮ হাজার ৫শ টাকা টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
 
অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করা ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে এক লাখ ৪৪ হাজার টাকা জরিমানা আদায় এবং আইনানুযায়ী ১১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে তৎক্ষণাৎ ৩৬ হাজার টাকা দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
এসএইচএস/এএ

সোনারগাঁয়ে ৯৯৯ নম্বরে ফোন, ৪ মাদকব্যবসায়ী গ্রেফতার
ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ
ময়মনসিংহে হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার
ফরিদপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু
‘দুর্নীতিবাজদের ঠিকানা হবে খালেদা জিয়ার পাশের কারাগারে’


রাজস্ব ও জন্ম নিবন্ধন অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান
বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক
ওঠানামা করছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
চরভদ্রাসনে ৪ জেলের কারাদণ্ড, ইউএনও আহত