ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

জাতীয়

১২ তলায় উন্নীত হচ্ছে সুপ্রিম কোর্ট বার এনেক্স ভবন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
১২ তলায় উন্নীত হচ্ছে সুপ্রিম কোর্ট বার এনেক্স ভবন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির লোগো

ঢাকা: বার কাউন্সিলের ১৫ তলা ভবন এবং ১২ তলা বিশিষ্ট সুপ্রিম কোর্ট এনেক্স এক্সটেনশন ভবন নির্মাণ শুরুর পর এবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এনেক্স ভবনকে ১২ তলা ভবনে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার।

এরইমধ্যে এ বিষয়ে কার্যক্রম শুরু করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। সম্প্রতি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব সুরাইয়া বেগম স্বাক্ষরিত ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির চতুর্থ তলা বিশিষ্ট এনেক্স ভবনকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে রেট্রোফিটিংস পদ্ধতিতে ১২ তলা ভবনে উন্নীত করণ’ শীর্ষক একটি স্মারক থেকে এ তথ্য জানা যায়।

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর পাঠানো ওই স্মারকে বলা হয়, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির চতুর্থ তলা বিশিষ্ট এনেক্স ভবনকে ১২ তলা ভবনে উন্নীতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। যার একটি অনুলিপি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বরাবরে পাঠানো হয়েছে।

এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন বাংলানিউজকে বলেন, সুপ্রিম কোর্ট বারের চারতলা এনেক্স ভবনকে ১২ তলা ভবনে উন্নীতকরণ সংক্রান্ত একটি অনুলিপি পেয়েছি।

এদিকে, মৎস্য ভবনের পশ্চিম পাশে পুরানো ভবনটি ভেঙে ১৫ তলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। দুটি বেজমেন্টসহ বার কাউন্সিলের এই নতুন ভবনের মোট আয়তন হবে ১৩ হাজার ৬৪৪ দশমিক ৩৭ বর্গমিটার। সীমানা প্রাচীর হবে ১৯৩ দশমিক ৬০ বর্গমিটার। এতে এক হাজার কেভিএ ক্ষমতার বিদ্যুতের সাব-স্টেশন থাকবে। ভবনে থাকবে তিনটি লিফট। ২০২১ সালের ডিসেম্বরে এর নির্মাণ কাজ শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়াও গত বছরের ডিসেম্বর থেকে নির্মিত হচ্ছে ১২ তলা বিশিষ্ট সুপ্রিম কোর্ট এনেক্স এক্সটেনশন (বর্ধিত) ভবন। সুপ্রিম কোর্ট এনেক্স ভবনের পশ্চিম পাশে ১৮ হাজার ১৩৪ বর্গমিটার জায়গায় এ ভবন নির্মাণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
ইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa