php glass

তাদের চিন্তাগুলো অন্যদের চেয়ে আলাদা

শারমীনা ইসলাম, লাইফস্টাইল এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অভিজ্ঞতা বিনিময় করছেন তারা

walton

মালয়েশিয়া থেকে: সবাই যখন নিজেদের কার্যক্রম বোঝাতে ব্যস্ত, তখন বাংলাদেশের তরুণ-তরুণীরা/যুবারা নিজেদের চিন্তার পাশাপাশি অতিথিদের (যারা দেখতে এসেছেন) চিন্তার কথা জানতে চাইলেন। রং তুলি দিয়ে এঁকে মনের কথা বলার এমন সুযোগ পেয়ে অতিথিরাও দারুণ খুশি।

বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) এশিয়ান প্যাসিফিক রিসোর্স অ্যান্ড রিসার্চ সেন্টার ফর উইমেনের (এআরআরও) আয়োজনে বুধবার (১১ সেপ্টেম্বর) শুরু হয়েছে তিন দিনব্যাপী এশিয়া রিজিওনাল ইয়ুথ ফেস্টিভাল-২০১৯।

এশিয়ায় তরুণদের শিক্ষা, স্বাস্থ্য ও মানবাধিকার বিষয়ে সচেতনতা বাড়াতেই মালয়েশিয়ার কুয়ালালামপুরে বসেছে এই যুবাদের মিলন মেলা।

উৎসবে বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, মালয়েশিয়া এবং মিয়ানমারসহ মোট ১৪টি দেশের যুবারা অংশ নিয়েছেন।

ছবির মাধ্যমে মনের কথা বলার এ পদ্ধতিতে তৃতীয় লিঙ্গের লোকজন অনেক বেশি সাবলীল। তারা এ পদ্ধতিতে নিজেদের সমস্যা অত্যন্ত সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারেন বলে মনে করেন বাংলাদেশ থেকে আসা সারা বান।

অভিজ্ঞতা বিনিময় করছেন তারাপাকিস্তান থেকে আসা জুলি বলেন, একটা সময় পাকিস্তানে তৃতীয় লিঙ্গের কোনো অধিকার ছিল না। তবে এখন সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়ায় আমরা শিক্ষা, চিকিৎসা এমনকি পুলিশের সহযোগিতাও পাচ্ছি।

ভারত থেকে আসা মেঘা বলেন, আমাদের দেশে অনেক মেয়েরই বাল্যবিয়ে হয়। ফলে অল্প বয়সে মা হয়ে নানা শারীরিক ও মানসিক জটিলতায় ভোগেন তারা। তাই আমরা বাল্যবিয়ে রোধে কাজ করছি।

লাওস থেকে আসা শেরন বলেন, আমরা কাজ করছি নারী শিক্ষা ও যৌন শিক্ষা নিয়ে। অধিকাংশ মানুষ যৌন জীবন ও যৌন রোগ সম্পর্কে তেমন কিছু জানেন না। ফলে অনেকেই বিভিন্ন যৌন রোগে আক্রান্ত হন। এজন্য আমরা বিশেষ করে যৌন শিক্ষা নিয়ে কাজ করছি।

বাংলাদেশ সময়: ২৩৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এসআইএস

আদিতমারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু
সাক্ষাতে ৭টি কাজ করতে বলে ইসলাম
বাজারে আসছে গাছসহ পেঁয়াজ, কমেছে দাম
উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শনে ২ তদন্ত কমিটি
শীতের লোশন এবার ঘরেই তৈরি করে নিন


শ্রীবরদী সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবকের মৃত্যু
ইরানে বিক্ষোভকারীদের হুঁশিয়ারি রুহানির
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৪
এবার চড়া চালের বাজার
সশস্ত্র বাহিনী দিবসে নৌবাহিনীর জাহাজ সবার জন্য উন্মুক্ত