php glass

সিলেটে নষ্ট হয়েছে ৯০ শতাংশ চামড়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নদীতে ফেলে দেওয়া চামড়া। ছবি: বাংলানিউজ

walton

সিলেট: প্রতি ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া সংগ্রহ করেন সিলেটের বিভিন্ন মাদরাসার ছাত্র-শিক্ষকরা। এবারের ঈদেও তারা কোরবানির পশুর চামড়া সংগ্রহ করেছিলেন। কিন্তু চামড়া বিক্রি করতে না পারায় প্রতিবাদ স্বরূপ সেগুলো ফেলে দেওয়া হয় নদীতে। রাস্তার পাশেও ফেলে রাখা হয়েছে বহু কোরবানির পশুর চামড়া। এভাবে সিলেটে প্রায় ৯০ ভাগ চামড়া নষ্ট হয়েছে বলে দাবি চামড়া ব্যবসায়ীদের।

বুধবার (১৪ আগস্ট) বালাগঞ্জ উপজেলার ৫টি মাদরাসার সংগৃহীত সাড়ে ৩ শত গরুর চামড়া ফেলে দেওয়া হয় কুশিয়ারা নদীতে। শুধু বালাগগঞ্জ নয়, সিলেটের বিভিন্ন উপজেলায় মাদরাসাগুলোতে এমনটি ঘটেছে বলে জানা গেছে। 

আর সিলেট সিটি করপোরেশন এলাকায় দাম না পাওয়ায় রাস্তার পাশে চামড়া ফেলে রাখা হয়। নগর এলাকা থেকে অন্তত; ২০ ট্রাক পশুর চামড়া ময়লার ভাগাড়ে নিয়ে পুঁতে ফেলা হয়, জানিয়েছে সিসিক সূত্র।

মাদরাসার শিক্ষক মাওলানা আব্দুল বাতিন বলেন, মাদরাসা পরিচালনায় তহবিলের জন্য প্রতি বছর চামড়া সংগ্রহ করে বিক্রি করা হয়। এবার ক্রেতা নেই। চামড়া পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছিল। আর মাটিতে পুঁতার জন্য পর্যাপ্ত জায়গাও নেই, তাই নদীতে ফেলে দেওয়া হয়েছে।

সিলেট বহুমুখী চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি শেখ শামীম আহমদ বাংলানিউজকে বলেন, চামড়ার দর নেই, ক্রেতাও নেই। তাই মানুষ প্রতিবাদ জানাতে রাস্তায় ও নদীতে ফেলে দিয়েছে। দাম না পেয়ে সিলেটে প্রায় ৯০ ভাগ চামড়া নষ্ট করে ফেলা হয়েছে। আর ১০ ভাগ চামড়া স্থানীয়ভাবে সংগ্রহ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকায় আড়তে আটকে থাকা অর্থ ফেরত পাননি স্থানীয় ব্যবসায়ীরা। অনেক ব্যবসায়ীকে ৩২ লাখের স্থলে দেওয়া হয়েছে মাত্র ৩ লাখ টাকা। শুধু সিলেটের ব্যবসায়ীরা আড়তে পাওনা রয়েছে প্রায় ৪ কোটি টাকা। একইঅবস্থা কেবল সিলেটে নয়, সারা দেশের।

অন্যদিকে চামড়ার দাম কমিয়ে প্রতি পিস গরুর চামড়া ৪৫ টাকা ও খাসি-ছাগলের চামড়া ১০ টাকা ফুট নির্ধারণ করে দিয়েছে মন্ত্রণালয়। আর সিলেটের চামড়া ব্যবসায়ীরা প্রতি পিস চামড়ার দাম ৭০ থেকে ৮০ টাকার বেশি দিতে রাজি হননি। এমনকি অনেক ব্যবসায়ী বাকিতে চামড়া কিনতেও রাজি না হওয়ায় মাদ্রাসা কর্তৃপক্ষ রাস্তায় চামড়া ফেলে প্রতিবাদ জানান। পরে চামড়াগুলো ময়লার সঙ্গে তুলে নেয় সিসিকের পরিচ্ছন্নতা কর্মীরা। 

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৯
এনইউ/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট
ksrm
নৈরাজ্য সৃষ্টিকারীরা দেশের শত্রু: এমপি দিদার
চাঁদাবাজির মামলায় চিরিরবন্দরে ২ জন গ্রেফতার
অস্ত্রসহ শাহাদাত বাহিনীর সক্রিয় সদস্য আটক
রাজশাহী সিটি কর্পোরেশনে ১৭৯ পদে নিয়োগ
‘ঐক্যবদ্ধ আন্দোলনে খালেদা জিয়াকে মুক্ত করা হবে’


ডেঙ্গু আক্রান্ত চমেক হাসপাতালের চিকিৎসক
মধুপূর্ণিমায় জ্যোৎস্না-স্নান টাঙ্গুয়ার হাওরে
অন্যের কথা-সুরে সিনেমার গানও গাইবো না: অনুপম রায়
নেইমার নাটকে ‘নতুন চরিত্র’ দেম্বেলে
চকবাজারে ছিনতাইকারীর ছুরিকাঘাতে দিনমজুর আহত