php glass

বুধবার থেকে নদীপথে অনির্দিষ্টকালের কর্মবিরতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানববন্ধন, ছবি: বাংলানিউজ

walton

নারায়ণগঞ্জ: নদীপথে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা, খোরাকি ভাতা ফ্রি করা, কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধসহ ১৪ দফা দাবি আদায়ে বুধবার (২৪ জুলাই) সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার কর্মবিরতিতে নামছে নৌযান শ্রমিকরা।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের অর্ন্তভুক্ত বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের জেলা শাখার উদ্যোগে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

এসময় বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের জেলা শাখার সভাপতি সরদার আলমগীর মাস্টারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার মাস্টার, কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক আক্তার হোসেন, দফতর সম্পাদক কবির হোসেন, সহ-প্রচার সম্পাদক তাজুল ইসলাম, জেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন চুন্নু মাস্টার, ডেমরা শাখার সভাপতি জাকির হোসেন, চট্টগ্রাম লাইটারেজ শাখার সভাপতি বেলায়েত হোসেন ও শহীদুল্লাহ্ মিয়া প্রমুখ।

মানববন্ধনে সবুজ শিকদার বলেন, এখন নদীপথের শ্রমিকরা মানবেতর জীবন-যাপন করছে। ঝড়-বৃষ্টি উপেক্ষা করে তাদের ২৪ ঘণ্টা উত্তাল নদীতে থাকতে হয়। কিন্তু তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এখন নদীপথে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ইজারা দেওয়া ১২০টি স্পটে বেপরোয়া চাঁদাবাজি চলছে। এসময় তিনি চাঁদাবাজি বন্ধে বিআডব্লিউটিএকে পদক্ষেপ নিতে অনুরোধ জানান।

তিনি আরও বলেন, নদীপথে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা, খোরাকি ভাতা ফ্রি করা, কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধ, দুর্যোগপূর্ণ আবহাওয়ার দুর্ঘটনার দায় মাস্টারদের ওপর চাপিয়ে না দেওয়া, কর্মস্থলে মৃত্যুকালীন ক্ষতিপূরণ ১২ লাখ টাকা নির্ধারণ, নদীপথে ডাকাতি, সন্ত্রাসী, চাঁদাবাজি বন্ধসহ বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের ১১ দফা দাবি ও বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের দাবি মোট ১৪ দফা দাবি অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।  

এসব দাবি আদায়ে বুধবার সকাল ৬টা থেকে আমরা সারাদেশে একযোগে নদীপথে অনির্দিষ্টকালের জন্য লাগাতার কর্মবিরতি পালন করবো। দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তিনি। তিনি নদীপথের শ্রমিকদের আন্দোলনে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
ওএইচ/

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত
শাহ আমানতে ২১৬ কার্টন সিগারেট উদ্ধার
‌‘বিএনপির আইনজীবীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন’
বিগ স্কোরিং ম্যাচের নায়ক কোহলি
‘এসডিজি বাস্তবায়নে মৎস্য-প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’


দুই শিক্ষার্থীকে দেখতে হাসপাতালে চবি’র ছাত্র উপদেষ্টা
পুলিশকন্যার মরদেহ উদ্ধার: হত্যা সন্দেহে চলছে তদন্ত
মিয়ানমারে আটক ১৭ বাংলাদেশি জেলেকে ফেরত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় লাখাই আ'লীগের সভাপতি আজাদ
ডোমার মুক্ত দিবস পালিত