php glass

দ. কোরিয়ান নির্মাণ সংস্থার সঙ্গে বাংলাদেশের চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রীসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়ার আন্তর্জাতিক সহযোগিতা দেওয়ার লক্ষ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সঙ্গে দক্ষিণ কোরিয়ার এ নির্মাণ সংস্থাটির একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর দপ্তরে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। সমঝোতা স্মারকের আওতায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় বাংলাদেশের নির্মাণ বাজার জরিপের প্রয়োজনে নির্মাণ ক্ষেত্রে বাংলাদেশে বিদ্যমান আইন, বিধিসহ বিভিন্ন তথ্য-উপাত্ত দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়াকে সরবরাহ করবে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব (উন্নয়ন) আখতার হোসেন এবং দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়ার পক্ষে সংস্থাটির চেয়ারম্যান ইয়াং হাই বে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সাহাদাত হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসিরসহ কোরিয়ান সংস্থাটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকের মাধ্যমে উভয়পক্ষ বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে এ দেশের নির্মাণ বাজারে ব্যবস্থাপনাগত বিষয়ে সহযোগিতা দেওয়ায় সম্মত হয়।

এর মধ্যে নির্মাণ ব্যবস্থাপনাগত কার্যসম্পাদনে আইনগত দলিলাদি, মানবসম্পদ ও কারিগরি দক্ষতার উন্নয়নের জন্য শিক্ষামূলক এবং প্রশিক্ষণ কর্মসূচি, নির্মাণ ব্যবস্থাপনার স্থিতিশীল উন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক কৌশলের বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশের নির্মাণ বাজার জরিপে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়াকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সক্রিয়ভাবে সহযোগিতা করার বিষয়েও সম্মত হয়।

অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী বলেন, সমঝোতা স্মারকের মাধ্যমে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়া বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে যাচ্ছে। এ জন্য মন্ত্রী সংস্থাটির উপস্থিত প্রতিনিধিদের ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
জিসিজি/টিএ

ksrm
খাগড়াছড়ির ৩ এলাকা থেকে ছড়াচ্ছে ডেঙ্গু
মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী (রহ.)-এর জীবনালেখ্য
জিএম পদে নিয়োগ দেবে বসুন্ধরা গ্রুপ
শিল্পকলার মঞ্চে ‘শেখ সাদী’ উদ্বোধনী মঞ্চায়ন
বিমানে যাত্রীসেবার মান উন্নত করতে বললেন প্রধানমন্ত্রী


‘সব অনিয়মের সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থা জড়িত’
বানিয়াচংয়ে হত্যাকাণ্ডের ২১ বছর পর ৪ জনের যাবজ্জীবন
অস্বাভাবিক মামলার জট কমিয়ে আনতে হবে: আইনমন্ত্রী
ব্রাজিলকে ৩৫ শতাংশ আমদানি শুল্ক কমানোর আহ্বান
সাভারেও বদলায়নি ট্যানারির পরিবেশ, ব্যবসায় নেমেছে ধস