php glass

ঢাকা-দিল্লি বৈঠকে প্রাধান্য পাবে নিরাপত্তা সহযোগিতা 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও অমিত শাহ

walton

ঢাকা: বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে নিরাপত্তা সহযোগিতা আলোচনা প্রাধান্য পাবে। দুই দেশই সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে জোর দেবে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

সূত্র জানায়, আগামী ৭ আগস্ট দিল্লিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৭ম বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। আর ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ভারতের বিজেপি সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন অমিত শাহ। সে কারণে অমিত শাহ এই প্রথম বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে দেশটির পক্ষ থেকে নেতৃত্ব দেবেন।

বৈঠকে দু’দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতায় জোর দেওয়া হবে। একইভাবে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ, সীমান্ত হত্যা, মাদক পাচার, সীমান্তে জাল টাকা পাচার ইত্যাদি বিষয়গুলো উঠে আসবে এ বৈঠকে। সীমান্ত হত্যা আগের চেয়ে কমলেও পুরোপুরি বন্ধ হয়নি। সে কারণে বাংলাদেশের পক্ষ থেকে সীমান্ত হত্যায় জোর দেওয়া হবে।

বাংলাদেশ-ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীদের এটা নিয়মিত বৈঠক। গতবছর জুন মাসে স্বরাষ্ট্র পর্যায়ের ৬ষ্ঠ বৈঠকে যোগ দিতে ঢাকায় এসেছিলেন ভারতের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
টিআর/এএ

আগুনে ক্ষতিগ্রস্তদের বিনামূল্যে চিকিৎসাসেবা
কোহলিদের প্রাণনাশের হুমকি দিয়েছে সন্ত্রাসীরা 
বিয়ের আসরে বোমা হামলায় সব হারিয়ে নিঃস্ব বর
বিএনপি আদালতে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ: কাদের
ঈশ্বরদীতে অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যার অভিযোগ     


প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে শোভাযাত্রা করবে বিএনপি
মঙ্গলবার থেকে মশানিধনে চিরুনি অভিযান
ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২ জনের যাবজ্জীবন
আসছে ধারাবাহিক নাটক ‘বেমানান’
ক্রেডিট কার্ড ব্যবহারে শরিয়তের বিধান