php glass

‘মানবতার বিভাজন সৃষ্টি করাই মৌলবাদ-জঙ্গিবাদের কাজ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আসম আরেফিন সিদ্দিক, ছবি: ডিএইচ বাদল

walton

ঢাকা: মানবতার মধ্যে বিভাজন সৃষ্টি করাই উগ্র ধর্মীয় মৌলবাদ-জঙ্গিবাদের কাজ এবং উদ্দেশ্য বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আসম আরেফিন সিদ্দিক।

শুক্রবার (১৯ জুলাই) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে সম্প্রীতি চলচ্চিত্র উৎসবের উদ্বোধক এবং প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আসম আরেফিন সিদ্দিক বলেন, বাংলা সংস্কৃতি বলতে আমরা বুঝি বাঙালির ঐতিহ্য, ইতিহাস এবং সংস্কৃতি। তবে বর্তমানে বাঙালি হিন্দু, বাঙালি খ্রিস্টান, বাঙালি মুসলমান বলে নিজেদের মধ্যে বিভাজন সৃষ্টি করে চলেছি। বিশ্বব্যাপী এই বিভাজন সৃষ্টি করা হচ্ছে ক্ষুদ্র ধর্মীয় সংকীর্ণতার স্বার্থে। আমরা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে ঐক্যবদ্ধ হয়েছিলাম। এখন আবার আমরা নিজেদের ধর্মীয় সংকীর্ণতা ও দলীয় স্বার্থে শুধু বিভাজন সৃষ্টি করে চলেছি।

তিনি বলেন, মানুষের মধ্যে সম্প্রীতি না থাকলে সেই মানুষ সাম্প্রদায়িক হয়ে যায়। পৃথিবীর এক জায়গাতেই সব শক্তি নিহিত আছে, সেই শক্তি হচ্ছে বন্ধুত্বের শক্তি, সম্প্রীতির শক্তি, ভালবাসার শক্তি। সেই শক্তি বৃদ্ধিতে চলচ্চিত্র একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। এই মাধ্যমকে ব্যবহার করে আমরা সম্প্রীতির বন্ধনকে আরও বৃদ্ধি করতে পারবো।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় চারুপ্রাঙ্গণ সম্প্রীতি চলচ্চিত্র উৎসবটির আয়োজন করেছে।

সম্প্রীতি প্রকল্পের আওতায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে তরুণ চলচ্চিত্র নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে এ চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে চলবে এই উৎসব।

আলোচনা সভা শেষে চলচ্চিত্র উৎসবের প্রথম ছবি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বামপন্থী ছাত্র রাজনীতি বিষয়ে নির্মিত ‘শাটল ট্রেন’ দেখানো হয়। এছাড়া আরও দেখানো হয় ‘ভ্রান্তিকাল’ এবং ‘রঙ পেন্সিল’।

শনিবার (২০ জুলাই) স্বল্পদৈর্ঘ্য বিভাগে প্রদর্শীত হবে ‘ভ্রান্তিকাল’, ‘পুনরাবৃত্তি’, ‘একই পথে’, ‘এপিলগ’, ‘বিউটি বোর্ডিং’, ‘সায়ান’,  ‘মুখোমুখি’, ‘দি অ্যান্ড’ এবং ‘নিলাম্বরি’।

উদ্বোধনী অনুষ্ঠান এবং আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক ড. রিজওয়ান-উল-আলম, চলচ্চিত্র নির্মাতা মসিহ্উদ্দিন শাকের, জাঁ নেসার ওসমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯ 
আরকেআর/টিএ

ksrm
রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে উস্কানি দিচ্ছে কিছু এনজিও
রুমায় অপহরণের চারদিন পর জিপ চালক মুক্ত
মঞ্চনাটকেই যাত্রা শুরু আমির-কন্যার
ছয় ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা
উজানের ঢলে ফুলছে পদ্মা, বিপদসীমার কাছাকাছি


মোজাফফর আহমদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
দীঘিনালায় বাল্যবিয়ে থামালেন ভ্রাম্যমাণ আদালত
শিল্পকলা প্রাঙ্গণে বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু
সিলেটে দারাজের ‘ফ্যানমিট’
ন্যাপ সভাপতি মোজাফফর আহমদ আর নেই