রোহিঙ্গাদের দুর্দশা দেখতে কক্সবাজারে আইসিসি প্রতিনিধিরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

walton

কক্সবাজার: মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শরণার্থী শিবির পরিদর্শনের লক্ষে কক্সবাজার পৌঁছেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধি দল। শনিবার (২০ জুলাই) দুপুরে এ দলটির উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবিরে যাওয়ার কথা।

এর আগে শুক্রবার (১৯ জুলাই) বিকেল সাড়ে তিনটার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে কক্সবাজার পৌঁছান তারা।

জানা যায়, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধ সংগঠিত হয়েছে কিনা এ বিষয়ে দেশটির জেনারেলদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত শুরু করতে পারে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এ প্রক্রিয়ার অংশ হিসেবে আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্টের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যালোচনা ও তাদের সঙ্গে কথা বলতে কক্সবাজার আসেন।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, কাল শনিবার দুপুরের দিকে আইসিসি প্রতিনিধি দল উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন এবং সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। রোববার তাদের কক্সবাজার ছেড়ে যাওয়ার কথা।

এছাড়াও এ দলটি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করতে পারেন বলে তিনি জানান।

এদিকে আইসিসি প্রতিনিধি দলের কক্সবাজার সফর নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। এমনকি এ দলের সফরসূচি সম্পর্কে গণমাধ্যমকেও বিস্তারিত জানানো হচ্ছে না। এর আগে গত মঙ্গলবার (১৭ জুলাই) আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্টের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে আসে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
এসবি/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: কক্সবাজার আদালত
Nagad
করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি অমিতাভ বচ্চন
বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নিয়োগ পেলেন বাংলাদেশের সেঁজুতি
নাটোরে ইউএনওসহ আরও ১৩ জনের করোনা শনাক্ত
করোনা: রাজশাহীতে সুস্থতার হার তুলনামূলক কম
লোহাগাড়ায় ৬ হাজার ইয়াবাসহ গ্রেফতার চার


বিমানের দুবাই-আবুধাবিগামী যাত্রীদের ভ্রমণে সতর্কবার্তা
মা ও শিশু হাসপাতালে অক্সিজেন কনসেনট্রেটর প্রদান
ক্রেতা সেজে অভিযান, স্যানিটাইজার কারখানা সিলগালা
পরিবারের ৭ সদস্যসহ করোনা আক্রান্ত চবি উপাচার্য
নগরে মোটরসাইকেল চুরি, রাজনৈতিক ছত্রছায়ায় গ্রামে বিক্রি