php glass

ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুর শহর রক্ষা বাঁধে বাসা বেধেছে ইঁদুর। ইঁদুরের উপদ্রবে সৃষ্ট গর্তের কারণে ঝুঁকির মুখে পড়েছে বাঁধটি। বন্যার কারণে যে কোনো সময় বাঁধটি ভেঙ্গে সৈয়দপুর শহর ও বিমানবন্দর প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। চলতি বছর বাঁধটি সংস্কার না করায় আতঙ্কিত শহরবাসী।

সংশ্লিষ্টরা জানান, সৈয়দপুর শহর রক্ষায় খড়খড়িয়া নদীর পূর্ব পাড়ে ১৯৬৫ সালে ৭ কিলোমিটার বাঁধ নির্মান করা হয়। পরবর্তিতে আরো সাড়ে ৮ কিলোমিটার নির্মান করা এই বাঁধটি ১৮ ফুট চওড়া ও ১০ ফুট উঁচু। ইঁদুরের উপদ্রব আর প্রতিনিয়ত ট্রাক্টরের অবাধ চলাচলে বাঁধটি এখন জরাজীর্ণ।

২০১৭ সালের বন্যায় পাটোয়ারীপাড়া এলাকায় বাঁধের প্রায় ১০০ ফুট ভেঙ্গে যায়। সে সময় সৈয়দপুর বিমানবন্দরসহ শহরের নিম্নাঞ্চলে পানিবন্দি হয়ে পড়ে ৫ হাজার পরিবার। ওই বছর ক্ষতিগ্রস্ত অংশসহ বাঁধের প্রায় ৬ কিলোমিটার সংস্কারের কাজ করে পানি উন্নয়ণ বোর্ড।

তবে চলতি বছর বাঁধটির কোনো সংস্কার করেনি কর্তৃপক্ষ। ইঁদুরের উপদ্রব আর বাঁধের কোল ঘেষে মাটি কেটে নেয়ায় এবারের বন্যায় ঝুঁকির মুখে রয়েছে বাঁধটি।

সৈয়দপুর শহরের কুন্দল এলাকার বাসিন্দা আমজাদ হোসেন বলেন, শহর রক্ষা বাঁধটি গত বছর নামমাত্র সংস্কার করে কর্তৃপক্ষ। বাঁধের গোড়ার মাটি কেটে সংস্কার, ইঁদুর গর্ত ভরাট না করায় বন্যায় আবারো ভেঙ্গে যেতে পারে বাঁধটি।

সৈয়দপুর পানি উন্নয়ণ বোর্ডের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার জানান, গত বছর আমরা যে বরাদ্দ পেয়েছিলাম তা দিয়ে অধিক দূর্বল স্থানগুলো মেরামত করা হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি এখন আমরা পর্যবেক্ষন করছি। কোথাও কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে তা মেরামতের ব্যবস্থা নেওয়া হবে। কোথাও ইঁদুরের গর্ত থাকলে তা বন্ধ করে দিচ্ছি এবং ইঁদুর মারার ব্যবস্থা ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০১৫১  ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
পিএম/এমএমএস

ksrm
গ্রাহকের কাছে ওয়াসার পাওনা ৭৬ কোটি টাকা
নিষেধাজ্ঞা সত্ত্বেও রাতে চলছে স্পিডবোট
শিবচরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গৃহবধূর মৃত্যু
কোহলি-রাহানের ফিফটিতে বড় লিডের পথে ভারত
রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিতের দায় নেবে না বাংলাদেশ


নতুন ভোটাররা সহসা স্মার্টকার্ড পাচ্ছেন না
‘প্রেসিডেন্টের টেবিলে’ পা তুলে সমালোচনায় জনসন
মহাকাশে গিয়েও জোচ্চুরি!
রোববার মাহী বি-তার স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করবে দুদক
ব্লেন্ডার ভরা সাড়ে ৩ হাজার ইয়াবা, আটক ১