php glass

ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতে সার্বক্ষণিক অভিযানে গুরুত্ব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

walton

ঢাকা: ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে ঢাকাসহ সারাদেশে সারাবছর সার্বক্ষণিকভাবে ভেজালবিরোধী অভিযান জোরদার করার ওপর গুরুত্ব দিয়েছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃস্পতিবার (১৮ জুলাই) জাতীয় সংসদের কেবিনেট কক্ষে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়। কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদের গণসংযোগ শাখা থেকে প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় মোহাম্মদ নাসিম বলেন, জাতিকে মরণব্যাধি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগ থেকে রক্ষা করতে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্ম প্রচেষ্টার বিকল্প নেই। পৃথিবীর অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাগুলোকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

বৈঠকে নিজেদের আইন ও সংস্থাগুলোকে আরও শক্তিশালীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশও করা হয়।

সভায় কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজি সেলিম, আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা অংশ নেন।

বৈঠকে ঢাকাসহ সারাদেশে নিয়মিতভাবে খাদ্যে ভেজালবিরোধী মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করা হয়েছে, ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ, পাস্তুরিত তরল দুধের নিরাপত্তা রক্ষা ও বিএসটিআইয়ের পরীক্ষায় নিম্নমানের পণ্যগুলো বাজার থেকে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলমান রয়েছে, ‘ক্যালসিয়াম কার্বাইড’-এর অপব্যবহার রোধ করে নির্দেশনা দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

এছাড়া কৃষকদের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ ও তাদের কাছ থেকে স্বচ্ছতার সঙ্গে সরাসরি খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যে দেশের ২০০টি স্থানে ‘প্যাডি সাইলো’ চালুকরণ ও এর বাস্তবায়নে বৈঠকে ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়।

খাদ্য খাতে দুর্নীতি সংক্রান্ত যেকোনো অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে।

একইসঙ্গে বৈঠকে দেশে চলমান বন্যা পরিস্থিতি মোকাবিলায় মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরের সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান, মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এসকে/টিএ

ksrm
বঙ্গবন্ধুর খুনির সন্তানেরা নিজেদের পরিচয়ও দিতে পারে না
হামদর্দের এমডির দুর্নীতির বিষয়ে এক সাক্ষীকে জিজ্ঞাসাবাদ
অধ্যক্ষ মাহফুজা হত্যা মামলার প্রতিবেদন গ্রহণ
সেলস অফিসার নেবে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ
জামালপুরের নতুন ডিসি এনামুল হক


শরণার্থী শিবিরে ৫ দফা দাবিতে রোহিঙ্গাদের সমাবেশ
ডিসির অভিযোগ প্রমাণিত হলে উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে
চুয়াডাঙ্গা ও খাগড়াছড়িতে নতুন ডিসি
গাজীপুরে বন থেকে অজ্ঞাতপরিচয় যুবকের মরদেহ উদ্ধার
কাবিননামায় ‘কুমারী’ শব্দ আর থাকছে না