php glass

প্রতিবেদন দেওয়ার কথা ছিল ৭২ ঘণ্টায়, শুরুই হয়নি তদন্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাইনচ্যুত তেলবাহী ট্যাংকার ওয়াগন

walton

রাজশাহী: রাজশাহীতে তেলবাহী ট্রেনের আটটি ট্যাংকার ওয়াগন লাইনচ্যুত হওয়ার ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। কথা ছিল ওই কমিটি ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবে। শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় ৭২ ঘণ্টা অতিবাহিত হলেও প্রতিবেদন দাখিল দূরের কথা শুরুই হয়নি তদন্ত।  

বুধবার (১০ জুলাই) ট্রেন লাইনচ্যুত হওয়ার পর পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। সেই সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতেও বলা হয়।

তবে আব্দুল্লাহ আল মামুন বাংলানিউজকে বলেন, ঘটনার পর গত দু’দিন উদ্ধার কাজের কারণে তদন্ত কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। রোববার (১৪ জুলাই) থেকে তদন্ত কার্যক্রম শুরু করা হবে। 

কাজ শেষে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারবেন বলেও প্রত্যাশার কথা জানান তদন্ত কমিটির প্রধান।
 
এদিকে, উদ্ধারকাজ শেষে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও পশ্চিম রেলওয়ে শিডিউল বিপর্যয় কাটেনি। ট্রেন দুর্ঘটনার পর বৃহস্পতিবার (১১ জুলাই) সকালের আন্তঃনগর ট্রেন বনলতা, সাগরদাঁড়ি, সিল্কসিটি, কপোতাক্ষ ও বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়। ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী বৃহস্পতিবার বিকেল ৩টা ২০ মিনিটের আন্তঃনগর ট্রেন পদ্মা এক্সপ্রেস রাত পৌনে ১১টার পর চারঘাটের হাদিলগাছির ওই ঘটনাস্থল ক্রস করে। ট্রেনটি রাত সোয়া ১১টার পর রাজশাহী রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। 

ট্রেনটি রাত সোয়া ১২টার দিকে আবারও রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। আর রাত ১১টা ২০ মিনিটের আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেস বৃহস্পতিবার (১১ জুলাই) দিনগত রাত সোয়া ৩টায় রাজশাহী ছেড়ে যায়।
 
শুক্রবার (১২ জুলাই) সকালে রাজশাহী রেল স্টেশন থেকে সকাল ৭টা ৪০ মিনিটের সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশে এক ঘণ্টা দেরিতে ছেড়ে যায়। অন্য ট্রেনগুলোও নির্ধারিত সময়ের চেয়ে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা দেরিতে ছেড়েছে।

তবে রেলওয়ে কর্মকর্তাদের দাবি শিডিউল বিপর্যয় কাটিয়ে উঠে যথাসময়ে ট্রেন ছাড়ছে। 

পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিনটেনডেন্ট আব্দুল করিম বাংলানিউজকে জানান, ওয়াগন লাইনচ্যুত হওয়ার ঘটনায় রেলওয়ের পরিষেবা বন্ধ হয়ে পড়ে। বেশ কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়। ফলে শিডিউল বিপর্যয়ে পড়তে হয়। ওয়াগনগুলো লাইনে তোলার এক ঘণ্টার মধ্যেই ঢাকাসহ সারাদেশের সঙ্গে পশ্চিম রেলওয়ের ট্রেন যোগাযোগ স্থাপন সম্ভব হয়েছে। শুক্রবার (১২ জুলাই) সকালে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি এক ঘণ্টা দেরিতে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। তবে এর পরের ট্রেনগুলো যথাসময়েই ছেড়েছে। এখন ট্রেন চলাচলে আর কোনো বাধা নেই।
  
এর আগে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজশাহীর চারঘাট হলিদাগাছির দিঘলকান্দি ঢালানের কাছে তেলবাহী ট্রেনের আটটি ট্যাংকার ওয়াগন লাইনচ্যুত হয়।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুলাই ১২, ২০১৯ 
এসএস/এএ 

নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে সাতক্ষীরায় বাস ধর্মঘট
এমওইউ’কে বিএনপি চুক্তি কেন বলছে, প্রশ্ন কাদেরের
সৌম্য-শান্ত-নাঈমদের টানা তিন জয়
গা‌রো মা-মে‌য়ে হত্যা: পেছালো তদন্ত প্র‌তি‌বেদন


দুই সপ্তাহ মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রি করুন: সাঈদ খোকন
মিটফোর্ডে ‍ওষুধের দোকানে র‌্যাবের অভিযান
মানবতার দেয়ালে বস্ত্রহীনদের জন্য পুরনো কাপড় 
বগুড়ায় ধানের বাম্পার ফলন, দুশ্চিন্তা ন্যায্যমূল্যে
নকশা না মেনে বাড়ি নির্মাণ, শাকিবকে ১০ লাখ টাকা জরিমানা