php glass

সিলেটের সব বনাঞ্চলে সিজারকে অবাঞ্ছিত ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেটের সব বনাঞ্চলে সিজারকে অবাঞ্ছিত ঘোষণা

walton

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ সিলেটের সব বনাঞ্চলে বিতর্কিত বন্যপ্রাণী গবেষক শাহরিয়ার সিজার রহমানকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। বন্যপ্রাণী গবেষণার নামে আন্তর্জাতিক চোরাচালান কাজে জড়িত থাকার অভিযোগ ও বিদেশিদের অবৈধভাবে গবেষণা কাজে সহযোগিতার জন্য তার বিরুদ্ধে এমন ঘোষণা দেন পরিবেশবাদীরা।

শুক্রবার (১২ জুলাই) দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশদ্বারে ‘বন্যপ্রাণী গবেষণার নামে আন্তর্জাতিক চোরাচালান প্রতিহত করো’ স্লোগানে সংক্ষুব্ধ নাগরিক আন্দোলন, সিলেটের ব্যানারে ‘সংক্ষুব্ধ নাগরিকবন্ধন’ কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়।
 
এতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট জেলা সাধারণ সম্পাদক আব্দুল করিম কিমের পরিচালনায় বক্তব্য রাখেন- পরিবেশ ও সাংস্কৃতিক সংগঠক ডা. আব্দুল আহাদ, বাপা মৌলভীবাজার জেলা সাধারণ সম্পাদক আসম সালেহ সুহেল, বাপা হবিগঞ্জ জেলা সাধারণ সম্পাদক তোফাজ্জল সুহেল, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার গোলাম সোবহান চৌধুরী, সাংবাদিক ছামির মাহমুদ, পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলা সাধারণ সম্পাদক নুরুল মুহাইমিন মিল্টন, জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন কমলগঞ্জ উপজেলা সভাপতি মঞ্জুরুল আহমদ মান্না ও নিসর্গ ইকো কটেজের সত্ত্বাধিকারী সামছুল হক।

এসময় বক্তারা বলেন, সাম্প্রতিক লাউয়াছড়া জাতীয় উদ্যানের গবেষণার নামে যথাযথ অনুমোদন ছাড়া দেশি-বিদেশি অনুপ্রবেশকারীদের তথ্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এতে শাহরিয়ার সিজার রহমান নামে একজন দেশীয় গবেষক বিদেশিদের নিয়ে অবৈধভাবে বনাঞ্চলে প্রবেশ ও গবেষণার নামে বন্যপ্রাণী পাচার কাজে লিপ্ত রয়েছেন। ইতিপূর্বে বান্দরবনে বন্যপ্রাণী পাচারকালে আটক হওয়া প্রশ্নবিদ্ধ সিজার গত কয়েকদিন আগে লাউয়াছড়ায় অবৈধভাবে প্রবেশ করে বিপন্ন বনরুই এর জিন সংগ্রহ করেন। যা আইন পরিপন্থী। তার দ্বারা বিভিন্নসময় লাউয়াছড়ার জীববৈচিত্র্যের ভারসাম্য নষ্ট হয়েছে। সুতরাং তাকে এ বনভূমিতে কোনোভাবে প্রবেশ করতে দেওয়া হবেনা।

বক্তারা আরো বলেন, শুনেছি তার বিরুদ্ধে গণমাধ্যমে খবর প্রচারের পর বন বিভাগ তাকে গবেষণা কাজের অনুমতি দিয়েছে। কোনোভাবে এরকম একজন বন্যপ্রাণী চোরাচালানকারীকে ন্যূনতম যাচাই না করে বনবিভাগ কাজে অনুমতি দিতে পারেনা। তা বাতিল করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জুলাই ১২, ২০১৯
এসএইচ

শিল্পোন্নত দেশের কার্বন নি:সরণেই ক্ষতিগ্রস্ত বাংলাদেশ 
চোরাচালানের তালিকায় এবার পেঁয়াজ!
শাহআলীতে ফেনসিডিলসহ আটক
৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক


হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  
ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক
মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা