php glass

সুশাসন নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে দুদক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুদক প্রধান কার্যালয়ে আইএমএফএ’র একটি প্রতিনিধিদলের সঙ্গে দেশের দুর্নীতি দমন ও সুশাসনের বিষয়ে আলোচনা

walton

ঢাকা: অনিয়ম-দুর্নীতি প্রতিরোধ ও সরকারি কার্যপদ্ধতির রি-ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে দেশে সুশাসন নিশ্চিত করতে দুর্নীতি দমন কমিশন নিরলসভাবে কাজ করছে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার (২৭ জুন) সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে আইএমএফএর একটি প্রতিনিধিদলের সঙ্গে দেশের দুর্নীতি দমন ও সুশাসনের বিষয়ে আলোচনায় তিনি একথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, দুদক সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সেবাপ্রক্রিয়ায় প্রাতিষ্ঠানিক সংস্কারের মাধ্যমে বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিংয়ের জন্য প্রতিষ্ঠানভিত্তিক সুপারিশমালা প্রণয়ন করে সরকারের কাছে পাঠাচ্ছে। সরকারও কোনো কোনো ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা নিচ্ছে। 

এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, দুদক সরকারের তরফ থেকে সব ধরনের সহযোগিতা পাচ্ছে। দুদক আর্থিক ও ফাংশনালি সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে। তবে দুদকের সক্ষমতার কিছুটা অভাব রয়েছে। তাই কমিশনের মানবসম্পদের আরো প্রশিক্ষণ প্রয়োজন। 

এ প্রসঙ্গে তিনি জাইকা ও ইএনওডিসির বিভিন্ন সহযোগিতার কথা উল্লেখ করেন।
অপর এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, দুদকের কাজে কেউ হস্তক্ষেপ করে না। হস্তক্ষেপ করার কোনো সুযোগও নেই। আইনের বলেই দুদক সব ধরনের চাপের ঊর্ধ্বে রয়েছে। কমিশন একটি কার্যক্রম এনফোর্সমেন্ট ইউনিট গঠনের জন্য আইন প্রণয়ন করছে। 

অপর এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, গণসচেতনতা বিকশিত করার জন্য কমিশন সুশীল সমাজসহ বিভিন্ন অংশীজনের সঙ্গে পরামর্শ করে কৌশলপত্র প্রণয়ন করেছে। এছাড়া কমিশন দেশের প্রায় ২৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করেছে, স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে গঠন করেছে প্রায় ৩ হাজার ৭শ দুর্নীতি প্রতিরোধ কমিটি। এসব কমিটি দুর্নীতি প্রতিরোধ ও উত্তম চর্চার বিকাশে বহুমুখী কার্যক্রম পরিচালনা করছে।

কমিশন দেশের প্রায় ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর  (বিক্রেতাবিহীন দোকান) গঠন করেছে। কমিশনের এসব কার্যক্রমের মনিটরিংয়ের বিষয়টিও তিনি তাদের অবহিত করেন। 

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
এসএমএকে/এএ

মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা
ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু
১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার
বগুড়ায় শিশু ধর্ষণের অভিযোগে পান ব্যবসায়ী আটক


বেনাপোলে রজনী ক্লিনিকে অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ
পটুয়াখালীতে বুদ্ধি প্রতিবন্ধী দুইজনের বিবাহ দিলো প্রশাসন
নাহিদের উপজেলায় কমিটি করতে ব্যর্থ আওয়ামী লীগ!
দেশব্যাপী আয়কর মেলা শুরু বৃহস্পতিবার
পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স শুরু ২৭ নভেম্বর